News Britant

Wednesday, August 17, 2022

পড়ুয়াদের স্কুল মুখী করতে অন্য রকম আয়োজন

Listen

#ইসলামপুর: করোনার আবহে দীর্ঘ প্রায় দুই বছর ধরে স্কুল বন্ধ থাকার পর তা খুললেও পঠন-পাঠনের প্রতি অনেকটাই আগ্রহ হারিয়ে ফেলেছে পড়ুয়ারা। আর সেই আগ্রহকে পুনরায় সঞ্চারিত করতে প্রতি সপ্তাহে ব্যতিক্রমী কর্মসূচি নিচ্ছেন ইসলামপুর দক্ষিণ চক্রের তারাবাড়ি প্রাথমিক বিদ্যালয়।

প্রতি সপ্তাহে একদিন করে তারা ইতিমধ্যেই বিভিন্ন প্রতিযোগিতামূলক কর্মসূচির আয়োজন করে চলেছেন। কোনওদিন আলুদৌড় তো কোনও দিন উচ্চ ও দীর্ঘ লম্ফন। প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত আয়োজিত এমনই একাধিক প্রতিযোগিতায় সফল পড়ুয়াদের পুরস্কৃত করারও ব্যবস্থা করেছেন তারা।

এভাবেই পড়ুয়াদের বিদ্যালয়মুখী করার পরিকল্পনা নিয়েছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। তারা জানিয়েছেন, এই প্রতিযোগিতামূলক কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য স্বতঃস্ফূর্তভাবে বিদ্যালয়ে এগিয়ে আসছে পড়ুয়ারা।আর এর জেরে বেড়েছে ছাত্র-ছাত্রীর উপস্থিতির পরিমাণও। সপ্তাহে ঐদিন মিড ডে মিলের মেনুও একটু অন্যরকম আকর্ষণীয় ভাবে সাজানো হচ্ছে পড়ুয়াদের জন্য।

সব মিলিয়ে সপ্তাহে একদিন যেন উৎসবের আমেজ ফিরে আসে পড়ুয়াদের মধ্যে।বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত নন্দী জানান, দীর্ঘ দুই বছর ওই গ্রামীণ এলাকার একাধিক পড়ুয়ারা পঠন পঠন থেকে সম্পূর্ণ বঞ্চিত ছিল। অনেকেই কৃষি কাজের সাথে যুক্ত হয়ে পড়েছিল। তাই পড়ুয়াদের বিদ্যালয়মুখী করতে সহ শিক্ষকদের প্রচেষ্টায় এই কর্মসূচি।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read