News Britant

Wednesday, August 17, 2022

ইটাহারে শুরু ৩দিন ব্যাপী পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ

Listen

#ইটাহারঃ ইটাহার ব্লক স্তরে ত্রি-স্তর পঞ্চায়েত সদস্যদের প্রাতিষ্ঠানিক ও উন্নয়ন পরিকল্পনা বিষয়ে প্রথম দিনের পুনঃপ্রশিক্ষণ কর্মশালা-২০২২ শুরু হল শুক্রবার। এদিন রাজ্য সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের উদ্যোগে এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণা সংস্থার পরিচালনায় এবং ইটাহার ব্লক প্রশাসনের সহযোগিতায় একদিনের এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়।

উত্তর দিনাজপুর জেলার ইটাহার বিডিও অফিস প্রাঙ্গণের সভাকক্ষে এই শিবির আয়োজিত হয়। ব্লক প্রশাসন সূত্রে জানা গেছে, এদিনের এই শিবিরে ইটাহার ব্লকের জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির সদস্য-সদস্যা, ইটাহার ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের প্রধান ও উপ-প্রধান সহ গ্রাম পঞ্চায়েতের সদস্য-সদস্যা দের নিয়ে এদিনের পুনঃ প্রশিক্ষণ কর্মশালা করা হয়।

ইটাহার ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক অমিত বিশ্বাস ও যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক জাহেরুল ইসলাম উপস্থিত ছিলেন এদিনের শিবিরে।  আগামী ৩ দিন এই প্রশিক্ষণ কর্মশালা চলবে। তবে আজ ইটাহার ব্লকের ১২ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৪ টি গ্রাম পঞ্চায়েত নিয়ে এই কর্মশালা হচ্ছে বলে জানা যায় ব্লক প্রশাসন সূত্রে।

জেলা সহ প্রশিক্ষন সঞ্চালক রাজীব মিশ্র বলেন, ‘মূলত, ত্রি-স্তর পঞ্চায়েত ব্যবস্থার সঙ্গে যুক্ত নির্বাচিত জন প্রতিনিধিরা কি ভাবে একে অপরের সাথে যুক্ত থেকে তাদের এলাকায় পঞ্চায়েতের নানান সরকারি উন্নয়ন মূলক কাজ করবে এবং সেই কাজ করবার ক্ষেত্রে সাংবিধানিক ও আইনগত কোন কোন দিক নিয়ে মাথায় রাখবে সে সব বিষয় সম্পর্কে অবগত করার উদ্দেশ্যে আজকের এই পুনঃ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন’।

এদিনের এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন, বিডিও অমিত বিশ্বাস, জয়েন্ট বিডিও জাহেরুল ইসলাম, জেলা সহ প্রশিক্ষন সঞ্চালক রাজীব মিশ্র, পিডিও শতাব্দি মন্ডল, প্রশিক্ষণ কো-অর্ডিনেটর আফসার হোসেন, অর্নব চ্যাটার্জি সহ অন্যান্যরা।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read