News Britant

Thursday, August 11, 2022

ইউক্রেনের সফরনামা: যুদ্ধের দেশ থেকে বাড়ি ফিরলো ছেলে

Listen

#ইসলামপুর: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে যাওয়া ডাক্তারি পড়তে গিয়ে উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর রামকৃষ্ণপল্লীর যুবক পাভেল দাস দীর্ঘদিন গৃহবন্দী থেকে অবশেষে ফিরলো দেশে। পোল্যান্ড বর্ডার থেকে হাঙ্গেরির বর্ডার তারপর বিমান ধরে দিল্লি হয়ে ইসলামপুরের রামকৃষ্ণ পল্লীতে শনিবার ফিরল ঘরের ছেলে।

এসব করতে গিয়ে নানান পুলিশি বাধায় বারবার ভেঙে পড়ছিল ওই পড়ুয়া। পাভেল সহ ভারতীয় পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনার জন্য ভারত সরকারের কাছে কাতর আবেদন জানিয়েয়েছিল তার পরিবার। জানা গেছে,তিন বছর আগে ডাক্তারি পড়তে ইউক্রেনে গিয়েছিল ইসলামপুরের রামকৃষ্ণপল্লীর বাসিন্দা পাভেল দাস। এতদিন সব ঠিকঠাকই ছিল।

সম্প্রতি রাশিয়া ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ায় পাভেলের পরিবার যথেষ্টই বিব্রত ও ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন। ভারত সরকারের কাছে পাভেলকে ভারতে ফিরিয়ে আনার জন্য পরিবারের সদস্যরা কাতর আবেদন করেন। নাওয়া খাওয়া ভুলে পরিবারের সদস্যরা তখন টিভির পর্দায় চোখ রেখেছিলেন। মা অনুপমাদেবী সর্বক্ষণ ছেলের সঙ্গে মোবাইলে কথা বলেছেন সেই সময়।

ছেলের  এহেন পরিস্থিতিতে মায়ের চোখের জল অবশেষে বন্ধ হলো এদিন।যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে পাভেল টেলিফোনে মাকে সমস্ত ঘটনাই জানাতো। ছেলের কাছে সেখানকার পরিস্থিতি জানতে পেরে অনুপমা দেবী যথেষ্টই ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছিলেন। পাভেল জানিয়েছে যুদ্ধ শুরু হতেই তারা ঘরের মধ্যেই আটকে ছিল।

পাভেলের কাকা রথীন দাস জানিয়েছেন, তিন বছর আগে ডাক্তারি পড়তে ইউক্রেনে গিয়েছিল পাভেল।এবারে তার তৃতীয় বর্ষ। আগামী জুন মাসে তার ফাইনাল পরীক্ষা ছিল। ফোর্থ ইয়ারে ভর্তির আগে তার বাড়িতে আসার কথা ছিল। আচমকা যুদ্ধ শুরু হওয়ায় পাভেলকে ভবিষ্যতের স্বপ্ন গুটিয়ে ফিরতে হলো দেশে।

News Britant
Author: News Britant

Leave a Comment