News Britant

Thursday, August 11, 2022

ক্লাসরুমে ফিরছে মাধ্যমিক, বিভিন্ন এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিসেবা

Listen

#নিউজ ডেস্ক: আজ থেকে শুরু হচ্ছে ছাত্রছাত্রীদের জীবনের প্রথম বোর্ড এক্সাম। করোনার ভ্রুকুটি কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে পৃথিবী। দীর্ঘ প্রায় দুই বছরের ছন্দ হীনতা কাটিয়ে ক্লাসরুমে ফিরছে মাধ্যমিক। প্রথম পত্র বাংলা দিয়েই শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা।

পর্ষদ সূত্রে জানাগিয়েছে, এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। এদের মধ্যে ছাত্রী রয়েছে ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন এবং ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। করোনার কারণে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করে ২০২২ সালে মোট ৮ হাজার ১৫৪ টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, এবারে প্রায় ৫০ হাজার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। পরীক্ষার্থীদের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে মাস্ক এবং স্যানিটাইজার বাধ্যতামূলক। পাশাপাশি, পরীক্ষার দিনগুলিতে রাজ্যের বেশ কয়েকটি জেলায় বন্ধ থাকবে নেট পরিষেবা।

বিশেষত যেখানে নকলের প্রবণতা বেশি দেখা গিয়েছে। সেই সব এলাকায় ইন্টারনেট পরিসেবা বন্ধ থাকবে বলে জানাগিয়েছে। উল্লেখ্য, ২০২০ সালে পরীক্ষা শুরুর আগে হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

আজ সোমবার থেকে পরের সপ্তাহের বুধবার পর্যন্ত ওই এলাকাগুলিতে পরীক্ষার সময়টুকু থাকবে না ইন্টারনেট। তবে বৃহস্পতি ও রবিবার স্বাভাবিক পরিষেবা স্বাভাবিক থাকবে। এবারের মাধ্যমিক পরীক্ষা চলবে ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত।

News Britant
Author: News Britant

Leave a Comment