News Britant

Thursday, August 11, 2022

আদিবাসী মহিলাদের নিয়ে নাচ, গানে মাতল স্বেচ্ছাসেবীরা, স্যানিটারি ন্যাপকিন বিতরণ

Listen

#রায়গঞ্জঃ বিশ্ব নারী দিবসে দক্ষিণ সোহারইয়ের আদিবাসী মহিলাদের নিয়ে নাচ, গানে মাতল রায়গঞ্জ আন্তরিকের  স্বেচ্ছাসেবীরা। এর সাথে তারা বিতরণ করল স্যানিটারি ন্যাপকিনও। ওই বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক সৈকত চক্রবর্তী বলেন, ‘দক্ষিণ সোহারই গ্রামের শিশুদের নিয়ে বিগত তিন বছর ধরে মুলত কাজ করে চলেছে রায়গঞ্জ আন্তরিক।

শিশুদের সূত্রেই তাদের মা-ঠাকুমাদের শিক্ষা, স্বনির্ভরতা ও অসুস্থতার বিষয়টি চোখে পড়ে সংগঠনের মহিলা সদস্যাদের। ইতিপূর্বে “নারী হও স্বনির্ভর” নামে একটি প্রকল্প ছ’মাস ধরে সংঘটিত করেছি। এই প্রকল্পটিতে মহিলাদের সেলাই শেখানো, ফেব্রিকের কাজ প্রভৃতি কর্মশালার মাধ্যমে শেখানো হয়।

এরপর কোভিডের লকডাউনে বন্ধ থাকে সেই প্রকল্প।  খুব শিগগিরই আবার এই কর্মসূচি চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে সংগঠন। আজ নারী স্বনির্ভরতা ও সুস্থতা নিয়ে যাবতীয় আলোচনা করা হয় । সাথে ছিল রায়গঞ্জ আন্তরিক সংগঠনের অন্যতম সদস্যা পিয়ালী চক্রবর্তী ও কোয়েল গোস্বামী দুজনের গান ও নাচ।

অনুষ্ঠানে গ্রামের আদিবাসী মহিলারাও নিজেদের ভালোলাগা, খারাপ লাগা, সুস্থতা ও ইচ্ছের কথা অকপটে জানিয়েছে। সব মিলিয়ে সৃষ্টির অন্যতম নারী শক্তির প্রকৃত আরাধনার কাজ করেছে এই স্বেচ্ছাসেবী সংগঠনটি। সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন মাম্পি, পিয়ালি, প্রিয়াঙ্কা, কোয়েল, সোনাই এই সমস্ত মহিলা সদস্যারা। সবশেষে, আদিবাসী মহিলাদের মধ্যে স্যানিটারী ন্যাপকিনও বিতরণ করে তারা।

News Britant
Author: News Britant

Leave a Comment