News Britant

Thursday, August 11, 2022

স্বনির্ভর গোষ্ঠী গড়ে ১২ মহিলাকে রোজগারের পথ দেখাচ্ছেন চা বাগানের এক মহিলা

Listen

#মালবাজার: আমাদের সমাজে প্রায় অর্ধেক শ্রমশক্তির মুলে রয়েছেন মহিলারা। মহিলারা বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত হলেও প্রত্যন্ত এলাকার মহিলারা আত্মনির্ভরশীল হওয়ার ক্ষেত্রে পিছিয়ে ছিল। বৃহত্তর জনসমাজের নারী সমাজকে আত্মনির্ভরশীল হিসাবে গড়ে তুলতে এই শতাব্দীর গোড়া থেকে স্বনির্ভর গোষ্ঠী গঠন করার কাজ শুরু হয়।

ব্যাংক থেকে ঋন নিয়ে বিভিন্ন ব্যবসা করে এই স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বহু মহিলা আজ প্রতিষ্ঠিত। অনেকে আবার শুধু নিজে নয় গোষ্ঠীর অন্যান্য মহিলাদেরও মাসিক রোজগারের পথ দেখিয়েছেন। এইরকম এক মহিলা স্বনির্ভর গোষ্ঠীর নেত্রীর নাম দেবী ছেত্রী। বাড়ি মালবাজার শহর থেকে ১০ কিমি দূরে প্রত্যন্ত ডালিমকোট চা বাগানে।

এই শতাব্দীর গোড়ার দিকে অনেকের যখন স্বনির্ভর গোষ্ঠী সম্পর্কে ধারণা ছিলো না। সেই সময় প্রত্যন্ত চাবাগানের এই মহিলা ওই চা বাগানের অন্য ১১ জন মহিলাকে নিয়ে গড়ে তোলেন স্বনির্ভর গোষ্ঠী। নাম দেন মধুমালা সেল্ফ হেল্প গ্রুপ। ২০০৪ সালে মাল বিডিও চত্বরে একটি ক্যান্টিন চালানোর কাজে হাত দেন।

গোটা ব্লকের বহু মানুষ নানান কাজে বিডিও অফিসে আসেন তাদের জন্য দুপুরের আহার, চা সহ অন্যান্য খাদ্য সামগ্রী সরবরাহ করার কাজ শুরু করেন। নিজেরাই রান্না থেকে বাসন ধোয়ার কাজ করে ব্যবসা শুরু করেন। প্রথম কাজ সহজ ছিল না। সাতসকালে ১০ কিমি পথ পেরিয়ে বাড়ির কাজ সেরে অন্যান্য মহিলাদের নিয়ে শহরে আসা।

তারপর উনান ধরিয়ে রান্না করা, মানুষকে খেতে দেওয়া করতে হতো। সেসময় বিডিও অফিস সংলগ্ন এলাকায় দোকানপত্র সেরকম ছিল না। ব্যবসা খুব বেশি ভালো হতো না। তবু হাল ছাড়েন নি লড়াই চালিয়ে গেছেন অন্যান্যদের নিয়ে। বর্তমানে মাল বিডিও অফিস চত্বর এলাকা ভালো ব্যবসার জায়গা। রয়েছে অন্যান্য বেশ কয়েকটি সরকারি দপ্তর।

প্রতিদিন ব্যবসা হয়। দীর্ঘ ১৮ বছর ধরে লড়াই চালিয়ে বর্তমানে শুধু ক্যান্টিন নয়, গন বন্টনেরও কাজে হাত দিয়েছেন। পাশাপাশি নিজের সংসারের কাজও সামলাচ্ছেন নিজে জানালেন, চাবাগানে মজুরি খুবই কম। মহিলাদের নিজেদের রোজগার না থাকলে খুব সমস্যা হয়।

আমাদের ১২ জন মহিলা নিয়মিত রোটেশন করে কাজ পায়। তাদের নিয়মিত রোজগার হয়। সেই রোজগার দিয়ে পরিবারকে সাহায্য করে। প্রত্যন্ত চাবাগানের এক মহিলা উদ্যোগীকে তার দীর্ঘ লড়াইয়ে জন্য নারী দিবসে কুর্নিশ করতে হয়।

News Britant
Author: News Britant

Leave a Comment