News Britant

Wednesday, August 17, 2022

বাংলাদেশে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দাবি করেছে বানাসাস

Listen

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশের নোয়াখালীর বেগমগঞ্জ ও সিলেটের এম সি কলেজসহ সারাদেশে নারীর শ্লীলতাহানি, নির্যাতন ও ধর্ষণের ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে। তারই প্রেক্ষিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস)’র উদ্যোগে মঙ্গলবার মানববন্ধন, কুশপুত্তলিকা দাহ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি নাসিমা সোমা তার বক্তব্যে বলেন, সারাদেশ আজ স্তম্ভিত। এ কেমন বর্ববরতা। জল্লাদের উল্লাস আমাদের বাংলায় এ দল না ওই দল সে প্রশ্নে বা তর্কে না যেয়ে এবার নিজেরা নিজেদের দোষ খুঁজতে হবে। সচেতনতা তৈরি করতে হবে নিজের ঘর থেকেই। তিনি বলেন, নির্যাতনের ভয়ে নারী ঘরবন্দি হলে দেশের সকল খাতে উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তাই নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্যাতন ও ধর্ষণকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। গত এক মাস আগে নোয়াখালীর বেগমগঞ্জে একটি বর্বর-নৃশংস ঘটনা ঘটেছে। যা আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারলাম। তাহলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কি কাজ? ওই অঞ্চলের প্রশাসন কি করছিলো? আমরা এসব প্রশ্নের জবাব চাই। চাই সব অভিযুক্তদের শাস্তি। অনেককে আবার আইনের আওতায় আনা হলেও নানাভাবে তারা ছাড়া পেয়ে যাচ্ছে। এ কারণে দেশে নারী নির্যাতন বেড়ে চলছে। তিনি আরো বলেন, নোয়াখালীর বেগমগঞ্জ থেকে শুরু করে বাংলার প্রতিটি ঘর অনিরাপদ। আমরা মা বোন কন্যাদের নিয়ে শঙ্কিত। প্রধানমন্ত্রী, আপনি আমাদের অভিভাবক। ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করুন।
সাধারণ সম্পাদক আনজুমান আরা শিল্পী বলেন, ধর্ষকদের সামাজিকভাবে বয়কট করা হোক। পাশাপাশি তাদের দৃষ্টান্তমূলক মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে যেন পরবর্তীতে আর কেউ এমন ঘৃণ্য অপরাধ করার সাহস না পায়। প্রত্যক্ষ প্রমাণ থাকার পরেও ধর্ষকরা সমাজে ঘুরে বেড়াচ্ছে। প্রশাসনের কাছে আমরা জানতে চাই কেন তাদের গ্রেফতার করা হচ্ছে না।

News Britant
Author: News Britant

Leave a Comment