News Britant

Thursday, August 11, 2022

পরিযায়ী পাখি রক্ষায় মাঠে নামল রায়গঞ্জ পিপলস ফর অ্যানিম্যালস

Listen

#রায়গঞ্জঃ পরিযায়ী পাখিদের রক্ষা করতে শহর সংলগ্ন জলাভূমি এলাকায় পাখি শিকার বন্ধ করতে মাঠে নামল রায়গঞ্জ পিপলস ফর অ্যানিম্যালস নামে একটি পশুপ্রেমী সংগঠন। এদিন তারা পোষ্টার, লিফলেট নিয়ে সচেতনতা মূলক প্রচারাভিযান চালালো গৌরি গ্রাম পঞ্চায়েতের নিহারি বিল সহ পানিশালা এলাকায়।

সংস্থার সভাপতি ভীম নারায়ন মিত্র বলেন, পাখি শিকার একটি অতি প্রাচীন প্রবৃত্তি। প্রাচীন কালে পেশার প্রয়োজনে পাখি শিকার করলেও বর্তমানে কিছু মানুষ সখে পশু, পাখি শিকার করে পরিবেশের ভারসাম্য বিঘ্নিত করছে। নিহারি বিল ও পানিশালায় বিভিন্ন এলাকা থেকে পরিযায়ী পাখি আসে। এই সুযোগ নেয় কিছু চোরা শিকারী।

তাই আগামী দিনে যাতে পাখি  শিকারীরা এলাকায় ঢুকে পশু ও পাখিদের উপর অত্যাচার না করে এবং জাল বা অন্য কিছু দিয়ে শিকার না করে সেজন্য এলাকার মানুষকে সচেতন করা হয়।আমরা টেনহরি ও পানিশালা এলাকার জলাভূমি এলাকায় জনসচেতনতা গড়ে তোলার উদ্যোগ নিয়েছি।

সম্প্রতি রায়গঞ্জ বন দপ্তরের আধিকারিকেরা জাল সহ পাখি শিকারের বিভিন্ন উপকরন বাজেয়াপ্ত করে নিয়ে যায়। আগামীতে যাতে পাখি শিকারীরা এলাকায় আসতে না পারে এবং কেউ যাতে পাখি শিকার না করে সেজন্য এলাকার মানুষকে সচেতন করা হয়। উৎসাহ দেখিয়েছেন স্থানীয় বাসিন্দারাও।

News Britant
Author: News Britant

Leave a Comment