News Britant

Thursday, August 11, 2022

হোলির আগে বন্যপ্রাণী শিকার বন্ধ করা ও মানুষ – বন্যপ্রাণী সংঘাত রুখতে সচেতনতা শিবির

Listen

#মালবাজারঃ আমাদের দেশে কিছু মানুষের মধ্যে এখনো হোলির আগে বন্য প্রাণী শিকার করার প্রবনতা রয়েছে। এজন্য বন্যপ্রানী নিধন  বন্ধ করা ও মানুষ বন্যপ্রানী সংঘাত প্রতিহত করতে বনবিভাগ দোলের আগে বিভিন্ন কর্মসুচি পালন করে থাকে।

ডুয়ার্স চা বাগানগুলিতে এক শ্রেনীর বাসিন্দারা হোলির আগে বনে শিকার করা একটা পরম্পরা বা সামাজিক প্রথা হিসাবে দেখে থাকে।বন্যপ্রানী হত্যার প্রবনতা থেকে প্রানীদের রক্ষা করতে বনদপ্তর প্রতি বছর হোলির আগে  বিভিন্ন বাগানে শ্রমিকদের নিয়ে সচেতনতা শিবির করে।

মাল বন্য প্রানী বছর বিভাগের তরফ থেকে ধারাবাহিক সচেনতা শিবির করা হচ্ছে। এরকম শিবির শনিবার সকালে অনুষ্ঠিত হল গুরজাংঝোরা চা বাগানে।মাল বনবিভাগের রেঞ্জার দীপেন সুব্বা বলেন শিবিরগুলোতে ভাল সাড়া পাওয়া যাচ্ছে।

চাপাতি তোলার ফাঁকে এই শিবিরব সাড়া উৎসাহব্যঞ্জক। শুধু তাই না মাঝে মাঝে প্রশ্ন করছে তারা’। তিনি বলেন আরও,  হোলির সময় জঙলে গিয়ে  শিকার করা থেকে বিরত করা ও মানুষ বন্য প্রানীর সংঘাত  রুখতে এই সচেতনতা শিবির হচ্ছে দোলের আগে  জঙলে বন্য প্রানী শিকার এর উপর পনের দিন নিষেধাজ্ঞা জারি থাকে।

জঙলে গিয়ে বে আইনীভাবে শিকার করার প্রবনতা একটু বেশ কমের দিকে। জানাগেছে, শনিবার সন্ধ্যায় শোনগাছি চা বাগানেও সচেতনতা শিবির হবে। এইভাবে বিভিন্ন চা বাগানে সচেতনতা শিবির হবে। শনিবার সকালে গুরজাং ঝোরা  চা বাগানে বক্তব্য রাখেন রেঞ্জার দীপেন সুব্বা ও বাগানের সঞ্চালক।

News Britant
Author: News Britant

Leave a Comment