News Britant

Thursday, August 11, 2022

ইটাহার কলেজে হেরিটেজ সংরক্ষণের জাতীয় পর্যায়ের আলোচনা চক্র

Listen

#ইটাহারঃ হেরিটেজ সংরক্ষণ ও তার গুরুত্ব, প্রতিবন্ধকতা এবং নতুন পথের খোঁজ বিষয়   নিয়ে একটি জাতীয় আলোচনা চক্র অনুষ্ঠিত হল শনিবার ইটাহারের ডঃ মেঘনাদ সাহা কলেজে। কলেজের ইতিহাস বিভাগের উদ্যোগে  এবং উত্তর দিনাজপুর হেরিটেজ সোসাইটির সহযোগিতায় এই আলোচনাচক্র শুরু হয়।

উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের সহ অধিকর্তা রানা দেবদাশ, পশ্চিমবঙ্গ সরকারের প্রত্নতত্ত্ব এবং সংগ্রহালয় দপ্তরের প্রত্ন রসায়নবিদ দিলীপ দত্ত গুপ্ত সহ অন্যান্যরা।

স্বাগত ভাষণ প্রদান করে ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান এবং আলোচনাচক্রের আহ্বায়ক অধ্যাপক সুকুমার বাড়ই জানান, এদিনের জাতীয় আলোচনাচক্রে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের প্রত্নতত্ত্ব এবং সংগ্রহালয় দপ্তরের প্রত্ন রসায়নবিদ দিলীপ দত্ত গুপ্ত।

দীর্ঘদিন প্রত্ন বিষয়ে কাজ করার অভিজ্ঞতা লব্ধ জ্ঞান সকলের সামনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরলেন তিনি। তিনি মুর্ত,  বিমুর্ত এবং প্রাকৃতিক ঐতিহ্য বিষয়ে আলোকপাত করার পাশাপাশি সাম্প্রতিক সময়ে কিভাবে এই ঐতিহ্য নানারকম চ্যালেঞ্জের মুখোমুখি তা নিয়েও বিস্তারিত আলোচনা করেন।

কলেজের উপাধ্যক্ষ ড. মুকুন্দ মিশ্র বলেন, হেরিটেজ সাইট গুলো রক্ষণাবেক্ষণ, পর্যবেক্ষণ এবং পুনরুদ্ধার করা ভীষণ জরুরী। নিজের দেশ এবং সমাজ সংস্কৃতি জানার জন্য হেরিটেজ সাইট গুলো অন্যতম ভূমিকা পালন করে থাকে। তাই সেগুলো রক্ষা করার বিষয়ে এই আলোচনা চক্র ভীষণ প্রাসঙ্গিক।

এদিনের আলোচনাচক্রে উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ কলেজের ইতিহাসের অধ্যাপক ড.বিপুল মন্ডল, অরূপ দাস, উত্তর দিনাজপুর হেরিটেজ সোসাইটির সভাপতি বিজয় সরকার, সম্পাদক গোলাপ সিংহ, উত্তরদিনাজপুর হেরিটেজ সোসাইটির উপদেষ্ঠা যাদব কুমার চৌধুরী, আয়োজক কলেজের আই কিউ এ সি এর কোঅর্ডিনেটর অধ্যাপক অঞ্জন সোম, অধ্যাপক জয়গোপাল বিশ্বাস, নবদ্বীপ চৌহান, শুভময় কর্মকার, বিকাশ চক্রবর্তী, ইকবাল মনিরুল ইসলামসহ অনেক শিক্ষক শিক্ষিকা, শিক্ষাকর্মী ও শতাধিক পড়ুয়া।

News Britant
Author: News Britant

Leave a Comment