News Britant

Wednesday, August 17, 2022

বনাঞ্চলের মধ্য দিয়ে যাওয়া রাস্তায় যাতায়াতকারীদের উদ্দেশ্যে নির্দেশিকা জারি

Listen

#মালবাজার: বনাঞ্চলের মধ্যে দিয়ে বয়ে যাওয়া বিভিন্ন সরকে যাতায়াতকারী যানবাহন চালক ও অবরোহীদের উদ্দেশ্যে বিভিন্ন নির্দেশিকা জারি করলো বনদপ্তর। দার্জিলিং বন্য প্রানী বিভাগের বিভাগীয় আধিকারিকের নির্দেশে সেভক সাত মাইল রেঞ্জ থেকে  ৩১ নম্বর জাতীয় সড়ক  ও  ১০ জাতীয় সড়ক।

এলাকা অবধি মহানন্দা বন্য প্রানী সাংচুরির এলাকায় চারটি দৃশ্যমান সাইন বোর্ড টাঙিয়ে যাতাযাতকারী ও যান বাহন চালক ও আরোহীদের জন্য বেশ কিছু বাধা নিষেধ আরোপ করা হল। বনদপ্তরের সুত্রে জানাগেছে, এই সব এলাকা দিয়ে যাওয়ার সময় যানবাহন বেশ কিচ্ছুক্ষন দাঁড়িয়ে থাকে।

কেউ কেউ প্রাকৃতিক ডাকে সাড়া দিয়ে গাড়ী থামান, আবার কেউ দাড়িয়ে বিশ্রামের সময় ধুমপান করে জলন্ত বিড়ী, সিগারেটের অংশ বিশেষ রাস্তার ধারে জঙল বা আবর্জনার মধ্যে ছুড়ে ফেলে দেন। অনেক সময় সেই আগুনে জঙলে আগুন লেগে যায়। সারা জঙল ছড়িয়ে পড়ে সেই আগুন।

এই আগুন নেভান অত্যন্ত শ্রম ও ব্যায় সাধ্য। সেই আগুনে গাছের ক্ষতির সাথে সাথে জীব জন্তুর প্রানহানি ঘটার আশংকা থাকে। বনাঞ্চলের জীববৈচিত্রে প্রভাব পড়ে। গাড়ি থামিয়ে সংরক্ষিত জঙলে বেআইনীভাবে অবাঞ্চিতদের আনাগোনার সম্ভাবনা বেড়ে যায়।

সাইনবোর্ডে স্পষ্ট ভাবে বলা হয়েছে এই এলাকার মধ্যে গাড়ি পার্কিং, পায়চারী করা, সিগারেট বিড়ি খাওয়া নিষেধ। কেউ এই নির্দেশ অমান্য করলে বন্য প্রানী আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধী বলে বিবেচিত হইবেন।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read