News Britant

Wednesday, August 17, 2022

বিশ্ব জল দিবসে জল বাঁচাতে স্মারকলিপি প্রদান

Listen

#রায়গঞ্জঃ জলের অপর নাম জীবন। জলের গুরুত্ব সম্পর্কে এখনও সব মানুষ সচেতন নয়। প্রতিদিন তাই প্রচুর জল অপচয় হতে দেখা যায়। রায়গঞ্জেও সরকারি ট্যাপগুলি থেকে অকাতরে জল নষ্ট হতে দেখা যায়। মঙ্গলবার ২২শে মার্চ বিশ্ব জল দিবসে রায়গঞ্জের ডা: অশোক ব্রহ্ম ফাউন্ডেশনের পক্ষ থেকে পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরি বিভাগের রায়গঞ্জ ডিভিশনের মাননীয় এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার অনিরুদ্ধ ভট্টাচার্য্যকে এই বিষয়ে জানিয়ে স্মারকলিপি প্রদান করা হয়।

বলা হয়, ট্যাপগুলিতে স্টপকক লাগিয়ে নিয়মিত নজরদারির মাধ্যমে যেন জনসচেতনতা বৃদ্ধি করে, জল অপচয় রোধে যেন অবিলম্বে ব্যবস্থা নেওয়া হয়। এই বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়ার জন্য, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার  ফাউন্ডেশনকে সাধুবাদ জানান ও বলেন, শুধুমাত্র স্টপকক লাগিয়ে বা জলের লাইন মেরামতি করে জলের অপচয় রোধ করা যাবে না।

সাধারণ জনমানসে জলের অপচয় রোধ করার সচেতনতা বৃদ্ধি করতে হবে। এই বিষয়ে যদি বিভিন্ন স্কুলগুলিতে ছাত্রছাত্রীদের মধ্যে ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার চালানো হয়, তাহলে হয়তো সাধারণ মানুষ এই বিষয়ে ভাবনা-চিন্তা করবে। এই বিষয়ে ডা. অশোক ব্রহ্ম ফাউন্ডেশনকে সচেতনতা প্রসারে উদ্যোগী হতে অনুরোধ করেন।

উনি আরও বলেন, উত্তর দিনাজপুর জেলা জলের জন্য সর্বতোভাবে ভৌমজলের উপর নির্ভরশীল। তাই জলের অপচয় রোধের পাশাপাশি ভৌমজলস্তর বৃদ্ধির দিকেও নজর রাখা জরুরী। “রেনওয়াটার হার্ভেস্টিং” বা “বৃষ্টির জল সংরক্ষণ” করে ভৌমজলস্তর বৃদ্ধি করা সম্ভব।

এই বিষয়ে কাজ করার জন্যও তিনি ফাউন্ডেশনকে আহ্বান জানান ও সমস্তরকম কারীগরী সহায়তা প্রদানের আশ্বাস দেন। ফাউন্ডেশনের পক্ষ থেকে, সহ-সভাপতি চিকিৎসক অনিন্দ্য ব্রহ্ম জানান, এই সবগুলি বিষয়ে ডা. অশোক ব্রহ্ম ফাউন্ডেশন সামর্থ্য অনুযায়ী কাজ করবে।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read