News Britant

Thursday, August 11, 2022

সেভক করোনেশন ব্রিজের উপর শুটিং পার্টির বিস্ফোরণ প্রতিবাদে সোচ্চার ডুয়ার্সের মানুষ

Listen

#মালবাজার: ডুয়ার্সের ও শিলিগুড়ির লাইফ লাইন ৩১ নম্বর জাতীয় সড়কের সংযোগের একমাত্র মাধ্যম  তিস্তা নদীর উপর করোনেশন সেতু। গুরুত্বপূর্ণ হেরিটেজ এই সেতুর উপর বৃহস্পতিবার সকাল ৮ টা নাগাদ একটি সিনেমার শুটিং পার্টি দৃশ্যায়নের প্রয়োজনে একটি গাড়ির মধ্যে বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল আশেপাশের মানুষ হতচকিত হয়ে পড়েন।

পাখিরা বিক্ষিপ্ত ভাবে উড়তে থাকে। বাননের দল ছোটাছুটি করতে শুরু করে। গুরুত্বপূর্ণ একটি সেতুর উপর এভাবে বিস্ফোরণ ঘটানোর প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছে ডুয়ার্সের পরিবেশ প্রেমী থেকে সাধারণ মানুষ। সেভকের করোনেশন সেতুকে সংরক্ষণ ও তিস্তার উপর দ্বিতীয় সেতু নির্মাণের দাবী নিয়ে গত বেশ কয়েকবছর ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে ডুয়ার্স ফোরাম ফর সোশ্যাল রিফর্ম নামের এক স্বেচ্ছাসেবী সংস্থা।

সেই সংস্থার সম্পাদক চন্দন রায় এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, ৮০ বছরের পুরানো এই সেতু ডুয়ার্সের সঙ্গে শিলিগুড়ির যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম। পুরানো এই সেতুটিকে হেরিটেজ ঘোষণা করে দ্বিতীয় একটি সেতু নির্মাণের দাবী নিয়ে আন্দোলন করে যাচ্ছি। সেই সেতুর উপর এক চলচিত্র নির্মাতা শুটিংয়ের জন্য একটি গাড়ির মধ্যে বিস্ফোরণ ঘটায়।

বিস্ফোরণের তীব্রতা যথেষ্ট ছিল। বিস্ফোরণের জন্য পুরানো সেতুর ক্ষতি হতে পারতো। জানিনা কারা এই শুটিং করছে এবং কারাই বা তার পারমিশন দিয়েছে? যারা ঘটিয়েছে আর যারা পারমিশন দিয়েছে তাদের বিরুদ্ধে উপযুক্ত আইনি ব্যবস্থা নেওয়ার দাবী। প্রয়োজন হলে আমরা সেভক ফাঁড়ি ঘেরাও করে ব্যবস্থার দাবি জানাব”। ডুয়ার্সের একাধিক পরিবেশ প্রেমী জানিয়েছেন ওই এলাকায় প্রচুর পাখি থাকে।

রয়েছে প্রচুর বানর। তাদের অসুবিধা হতে পারে। বিস্ফোরণে পাহাড়ে ধস সহ অন্যান্য ক্ষতি হতে পারতো। যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। এনিয়ে কালিম্পং এবং দার্জিলিং জেলার বিভিন্ন প্রশাসনিক মহলে খোঁজ নিয়ে জানা গেছে এ রকম শুটিংয়ের কোন অনুমোদন কাউকেই দেওয়া হয়নি। অনেক প্রশাসনিক কর্মকর্তা জানিনা বলে এড়িয়ে গেছেন।

জাতীয় সড়ক দপ্তরের নির্বাহী বাস্তুকার জানান, কোন অনুমতি ছিলনা। ঘটনার পর আমাদের কর্মীরা ঘটনাস্থলে পর্যবেক্ষণ ও তদন্তে গেছে। ডিআইজি উত্তরবঙ্গ অমিত পি জাগালভি জানান, কোন অনুমতি ছাড়াই এই ঘটনা ঘটানো হয়েছে। উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই ঘটনার পর করোনেশন সেতুর উপর পুলিশি নিরপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

News Britant
Author: News Britant

Leave a Comment