News Britant

Friday, January 27, 2023

শহরকে টেক্কা দিয়ে অভিনব ভাবনায় এগিয়ে গ্রাম, গ্রাম সভায় উঠে এলো সেই চিত্র

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#ইসলামপুর: প্রত্যন্ত গ্রামীণ এলাকায় গড়ে উঠেছে শিশুদের মনোরঞ্জনের জন্য শিশু উদ্যান। সেখানে স্লিপার, দোলনা, চড়কি এবং ঢেকি সহ নানা উপকরণ ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। শহরের অনুকরণে প্রত্যন্ত এলাকাতে এভাবেই গড়ে উঠেছে শিশু উদ্যান। এখানেই শেষ নয়; সেখানে গড়ে উঠেছে সোলার প্লান্ট। গোটা গ্রামে বিদ্যুৎ সরবরাহের এক অভিনব সুন্দর পরিকল্পনা। এছাড়াও আধুনিক ভাবনাকে সঙ্গী করে তৈরি হচ্ছে সেখানে মহিলাদের প্রয়োজনীয় উপকরণ অর্থাৎ স্যানিটারি ন্যাপকিন।

এমনই অসংখ্য নতুন ভাবনার প্রকল্প রূপায়ণ হয়েছে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর এক ব্লকের গোয়াগাঁও দুই গ্রাম পঞ্চায়েতে। যা জেলার মধ্যে প্রথম বলে দাবি গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের ।গ্রাম পঞ্চায়েত প্রধান পারভিন ববি বলেন, এসব বিষয়কে সামনে রেখেই অনুষ্ঠিত হলো বৃহস্পতিবার পঞ্চায়েত উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে বিশেষ গ্রাম সভা।

এদিন ওই গ্রাম সভায় তাদের যে সমস্ত পরিকল্পনা বাস্তবায়িত হয়েছে তার সুফল তুলে ধরার পাশাপাশি আগামী বর্ষের পরিকল্পনা নিয়ে সেখানে আলোচনা করা হয়। প্রত্যন্ত গ্রামকে অভিনব ভাবে নানান ধরনের প্রকল্পের মাধ্যমে বদলে ফেলার যে প্রয়াস তাকে রীতিমত সাধুবাদ জানিয়েছেন মহম্মদ জামাদাত সহ এলাকার বাসিন্দাদের একাংশ। উপস্থিত ছিলেন জেলা ও ব্লক এর বিভিন্ন আধিকারিকরা।

 

News Britant
Author: News Britant

Leave a Comment