News Britant

Wednesday, August 17, 2022

তিস্তা সেতুর উপর দিয়ে ভারী যান চলাচলে নিয়ন্ত্রণ আনলো জাতীয় সড়ক কর্তৃপক্ষ

Listen

#মালবাজার: সেভকে তিস্তা সেতুর বয়স হয়েছে প্রায় ৮৩ বছর। তারপর কয়েকবার ভুমিকম্পে ক্ষতি হয়েছে এই সেতুর। বারবার সেতুর রক্ষনাবেক্ষন করছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। অথচ এই সেতু ডুয়ার্সের সাথে শিলিগুড়ি এবং পাহাড়ি এলাকার যোগাযোগ এর প্রধান সেতু। তাই এই সেতুকে বাচিয়ে রাখতে বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন বিগত দিনে এগিয়ে এসেছে এবং আন্দোলন করেছে। মালবাজারের সেচ্ছাসেবী সংগঠন  ডুয়ার্স ফোরাম ফর সোশ্যাল রিফাম, এই সেতু রক্ষনাবেক্ষনের জন্য আন্দলন করে আসছে। ফোরামের সদস্য চন্দন রায় বলেন, আমাদের দীর্ঘ দিনের দুটি দাবি রয়েছে।

যে দাবিগুলো নিয়ে আমরা আন্দোলোন করে আসছি। একটি দাবি হল সেভকে দ্বিতীয় বিকল্প সেতু তৈরি করা এবং দ্বিতীয় দাবি হল, প্রাচীন সেভক সেতুকে রক্ষা করা। বহুদিন ধরে আমরা দেখছি, এত পুরনো এই সেভক সেতু দিয়ে ওভার লোড গাড়ি চলাচল করছে। এই ভাড়ি গাড়ি চলাচল করার জন্য ক্ষতি হচ্ছে এই সেভক সেতুর। এই নিয়ে আমরা বিভিন্ন দপ্তরে অভিযোগ জানিয়েছি। অবশেষে আমাদের দাবি মান্যতা পেলো। বর্তমানে আমরা দেখতে পেলাম, সেভক সেতুর ওপর দিয়ে ভাড়ি গাড়ি যাতায়াত বন্ধ করেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। আগে এই সেতুর ওপর দিয়ে ১৬ টনের বেশি পন্যবাহী গাড়ি চলাচল করত।

এখন সেই সাইনবোর্ড সরিয়ে ১০ টনের সাইনবোর্ড লাগিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। পাশাপাশি পুলিশ এখন থেকে ১০ টনের বেশি পন্যবাহী গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছে। চলছে সেতুর দুপারে চেকিংও। আর এতেই তাদের আন্দোলন বাস্তবে রুপ পেলো, দাবি এই সেচ্ছাসেবী সংগঠনের। আর এতেই সেভক সেতুকে রক্ষা করা সম্ভব হবে। এরজন্য সংস্থার পক্ষ থেকে জাতীয় সড়ক কর্তৃপক্ষ এবং পুলিশ প্রশাসন কে ধন্যবাদ জানিয়েছেন এই সংগঠন।

 

News Britant
Author: News Britant

Leave a Comment