News Britant

Wednesday, August 17, 2022

রাজনৈতিক জীবন থেকে রাষ্ট্রপতি, ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়

Listen

#নিউজ বৃত্তান্তঃ দিন কয়েক আগে বাথরুমে পড়ে যান। তখনই মাথায় আঘাত লাগে প্রণববাবুর। ১০ অগাস্ট তাঁকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে গিয়েছিল। একইসঙ্গে কোভিড আক্রান্তও ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি।

সংকটজনক অবস্থায় অস্ত্রপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। অস্ত্রপচার সফল হয়। কিন্তু বিপদ কাটেনি। অস্ত্রপচারের পর ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। ১১ অগাস্ট তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। চিকিৎসকরা জানান, প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা সংকটজনক। এরপর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। নতুন করে মস্তিষ্কে রক্তক্ষরণ শুরু হয়। নিয়মিত রক্ততরলের ওষুধ খেতেন প্রণববাবু, সেই কারণেই রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না বলে মত ছিল চিকিৎসকদের। একসময় চিকিৎসায় সাড়া দেওয়াও বন্ধ করেন তিনি।

আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রণব মুখোপাধ্যায়। ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি পদে ছিলেন। ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। ১৯৮০ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত রাজ্যসভায় নেতা পদে নিযুক্ত ছিলেন। ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জঙ্গিপুরে সাংসদ ছিলেন। ২০১৯ সালে ভারতরত্ন পান প্রণব মুখোপাধ্যায়।

 

News Britant
Author: News Britant

Leave a Comment