News Britant

Friday, January 27, 2023

টানা বৃষ্টিতে বিপর্যস্ত ডুয়ার্স, ধসের জেরে বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজারঃ গত দুদিন ধরেই ডুয়ার্স ও তার পার্শ্ববর্তী পাহাড়ি এলাকায় টানা ভারী বৃষ্টিপাত হয়ে চলেছে। এতে পাহাড়ের মাটি গাছপালা ক্রমশ আলগা হয়ে পড়ায় বুধবার  সকালে সেবক পাহাড়ি পথে ৩১নং জাতীয় সড়কে এক ভয়াবহ ধস পড়ে অবরুদ্ধ হয়ে পড়লো শিলিগুড়ি থেকে ডুয়ার্স ও সিকিমের মধ্যে যোগাযোগ ব্যবস্থা। সেবক পাহাড়ের ধস কোনো নতুন ঘটনা নয়। ধস পড়াটা এখানে নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। এমনিতেই সেবকের এই পাহাড়ি পথে ডুয়ার্স ও সিকিমের মানুষজন তাদের জীবনের ঝুঁকি নিয়েই দীর্ঘদিন ধরেই যাতায়াত করে চলেছেন।

আজ সকালে যে জায়গায় ধস পড়েছে সেখানে কিছুদিন আগেও বড়সড় ধস পড়ে রাস্তা বন্ধ হয়েছিলো। একই জায়গায় পুনরায় আজ ধস পড়ে বিপর্যস্ত হয়ে পড়লো জাতীয় সড়ক। সেবকের কালীবাড়ি এলাকা থেকে সেবক পুলিশ ফাঁড়ির দিকে যাবার সময় এই ভয়াবহ ধস নেমেছে। সকালে মালবাজার শহর থেকে শিলিগুড়ির অভিমুখে যাওয়া উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার দুটি গাড়ি সেবকে ধসের কারণে ফিরে এসে ওদলাবাড়ি গজলডোবা হয়ে শিলিগুড়ি যায়। ডুয়ার্স এলাকার গাড়িগুলি আজ ওদলাবাড়ি গজলডোবা হয়ে শিলিগুড়ি যাতায়াত করলেও এই রাস্তার অবস্থাও খুবই খারাপ এবং মাঝের ১০ কিলোমিটার রাস্তা সম্পূর্ণ চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

প্রতিনিয়ত ধসে সেবক পাহাড়ি রাস্তা বন্ধ হয়ে যাবার ফলে ডুয়ার্স অঞ্চলের ব্যবসা, স্বাস্থ্য, শিক্ষা প্রভৃতি সমস্ত ক্ষেত্রেই এক করুন অবস্থার সম্মুখীন হতে হচ্ছে। বিভিন্ন মহলে বারংবার দাবী উঠছে সেবকে তিস্তার উপরে বিকল্প সেতু নির্মাণ করে পাহাড় এড়িয়ে যাতায়াত সুগম করা হোক ইতিমধ্যেই ধস সারাইয়ের কাজ শুরু করেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এ বিষয়ে সড়ক কর্তৃপক্ষের কোনোরূপ মন্তব্য পাওয়া যায় নি। টানা বর্ষণে ধস সাফাইয়ের কাজে অসুবিধা হচ্ছে বলে জানা গেছে।

News Britant
Author: News Britant

Leave a Comment