News Britant

Thursday, August 11, 2022

২০ শতাংশ বোনাসের দাবিতে কাজ বন্ধ করে রাস্তায় নামলো মহিলা শ্রমিকরা

Listen

#মালবাজার: ২০ শতাংশ বোনাসের দাবিতে কাজ বন্ধ করে রাস্তার পাশে বসে পরলো মাল মহকুমার সাইলি চাবাগানের মহিলা শ্রমিকেরা। বুধবার সকাল থেকে চাবাগানের গেটের সামনে আন্দলোন করার পর শ্রমিকেরা মালবাজার বিডিও অফিস ঘেরাও করতে যাচ্ছিলো কিন্তু সাইলি বাজারের সামনে পুলিশ শ্রমিকদের আটকে দেয়। আর এতেই শ্রমিকেরা রাস্তার পাশে বসে বিক্ষোভ দেখান।  পাশাপাশি এদিন ডামডিম বাজারের ৩১ নাম্বার জাতীয় সড়কের পাশেও ২০ শতাংশ বোনাসের দাবিতে বসে পরে ওই চাবাগানের ডিভিশন বেতবাড়ির  শ্রমিকেরা।

মহিলা শ্রমিক ঘুন্টারি মাঝি, রামিয়া খরিয়াদের বক্তব্য, সব চাবাগানে ২০ শতাংশ বোনাস দিচ্ছে কিন্তু আমাদের এই সাইলি চাবাগানে সাড়ে ১৫ শতাংশ হারে বোনাস দিচ্ছে। আমরা সাড়ে ১৫ ℅ বোনাস মানব না। এছারা বাগান থেকে আমরা কিছুই পাইনা। না পাই ছাতা, না পায় জ্বালানি। নেই মেডিকেল এর ব্যবস্থা। শ্রমিকেরা রাত দিন পরিশ্রম করে কাজ করছে অথচ মালিক পক্ষ কিছুই দেয় না আমাদের। তার ওপর ২০% বোনাসের বদলে সাড়ে ১৫℅ বোনাস দিতে চাইছে। এটা আমরা মানবোনা। আমাদের দাবি না মানা হলে আমরা আন্দোলনের পাশাপাশি বাগানের কাজে যোগ দেব না।

এব্যাপারে মাল ব্লকের তৃণমূল মজদুর ইউনিয়নের প্রেসিডেন্ট অর্জুন ছেত্রী বলেন, ১৮ তারিখ থেকে শ্রমিকেরা তাদের ২০% বোনাসের দাবিতে আন্দলন করে আসছে। কিন্তু মালিক পক্ষ কোন কথাই শুনছে না। তাই বুধবার বাগানের কাজ বন্ধ করে এদিন বিডিও অফিস ঘেরাও করতে বের হয়। তবে প্রশাসন শ্রমিকদের আটকে দেয়। শ্রমিকদের বোঝানোর চেষ্টা করে। কিন্তু শ্রমিকেররা রাস্তার পাশে বসে পরে। তবে শ্রমিকদের এই আন্দলনের কারন আছে। কারন চা বাগানের যে সব সুযোগ সুবিধা শ্রমিকদের প্রাপ্য তা কিছুই পায় না শ্রমিকেরা। তাই তারা এদিন রাস্তায় চলে আসে। তবে পুলিশ প্রশাসন শ্রমিকদের কয়েকজন কে বিডিও অফিসে পাঠিয়েছে। যাতে আলোচনার মাধ্যমে সমস্যা মিটে যায়।

সাইলি চা বাগান যেহেতু রাঙ্গামাটি গ্রাম পঞ্চায়েতের আন্ডারে। সেই কারনে সকাল থেকে গ্রাম পঞ্চায়েতের প্রধান অশোকচিক বড়াইক শ্রমিকদের বোঝানোর চেষ্টা করছেন। তিনি বলেন, শ্রমিকদের পুরনো পাওনা গন্ডা ঠিকঠাক পেলে, আজ এই অবস্থা হত না। শ্রমিকদের পুরনো বহু পাওনা বাকি আছে। তার ওপর সাড়ে ১৫% বোনাস তারা নেবে না। বাগানের প্রায় ১৪০০ শ্রমিক কাজে যায় নি। তবে এদিন শুধু মহিলা শ্রমিকেরা রাস্তার পাশে বশে আন্দলন করছেন। আশা করি বিডিও সাহেবের সাথে আলোচনার মধ্যে দিয়ে সমস্যা মিটে যাবে। কারন ১৫-২০ জন শ্রমিকদের প্রতিনিধি বিডিও সাহেবের সাথে কথা বলতে গিয়েছেন।

এব্যাপারে চাবাগান ম্যানেজারের  সাথে যোগাযোগ করা যায় নি। চা বাগান কর্তৃপক্ষের এক প্রতিনিধি ফোনে জানান, ঘোষিত চুক্তি অনুযায়ী ১৫.৫ শতাংশ দিতে চাইলেও শ্রমিকরা নিতে চায়নি। আজ কাজ বন্ধ করে বিক্ষোভ দেখিয়েছে। এব্যাপারে মালবাজার বিডিও অফিস সুত্রে জানা গেছে, এদিন বিডিও র সাথে শ্রমিকেরা দেখে করেন, মৌখিক ভাবে সমস্যার কথা জানান। সেখানে উপস্থিত ছিলেন এসডিও শান্তুনু বালা, এসডিপিও দেবাশীষ চক্রবর্তী ও শ্রম আধিকারিক সহ অন্যান্যরা। পরে বিডিও বিমান চন্দ্র দাস, শ্রমিকদের জানিয়েছে, লিখিত ভাবে শ্রম আধিকারিকের মাধ্যমে দাবি ও  অভিযোগ জানান, আমরা সমাধানের চেষ্টা করছি।

News Britant
Author: News Britant

Leave a Comment