News Britant

Thursday, August 11, 2022

সন্ধ্যার বাহারি স্ন্যাকস রেসিপি: সুইট কর্ণ চাট (Sweet Corn Chaat)

Listen

 

কৌশিকী গোস্বামী
যাদবপুর, কলকাতা

 

 

 

 

 

 

 

 

উপকরণঃ-

১) ১০০ গ্রাম সুইট কর্ন

২)১ টা মাঝারি সাইজের পেঁয়াজ কুচি

৩) ১/২ মাঝারি সাইজের ক্যাপশিকাম কুচি

৪) ১ টা ছোট সাইজের টমেটো কুচি

৫) ২/৩ টে কাঁচা লঙ্কা কুচি

৬) সামান্য ধনে পাতা কুচি

৭) সাদা তেল বা বাটার(১ চা চামচ)

৮) বিট লবন, 

৯) চাট মশলা

১০) পাতি লেবু

১১) ১ চা চামচ টমেটো কেচাপ

১২) স্বাদ মতো নুন

প্রণালীঃ- 

প্রথমে, একটি পাত্রে জল গরম হতে দিতে হবে, তারপর জলটা ফোটা শুরু হলে তাতে ১/২ চা চামচ নুন ও সুইট কর্ন টা দিয়ে দিতে হবে। এরপর ৫/৬ মিনিট রেখে নামিয়ে জলটা ঝরিয়ে নিয়ে একটি পাত্রে সেদ্ধ সুইট কর্নগুলো রেখে দিতে হবে।

এরপর, কড়াইতে/ফ্রাইং প্যান -এ ১ চা চামচ মতন সাদা তেল/বাটার দিতে হবে। তেল/বাটার গরম হলে তাতে কুচিয়ে রাখা পেঁয়াজ দিয়ে মিডিয়াম থেকে হাই ফ্লেমে ৩০ সেকেন্ড মতো ফ্রাই করে নিতে হবে। এরপর কুচানো ক্যাপশিকাম দিয়ে দুটোকে আরও ৩০ সেকেন্ড মতো ফ্রাই করতে হবে। এরপর, তাতে কুচানো টমেটো, কাঁচা লঙ্কা দিয়ে সবটা ভালো করার মিলিয়ে নিতে হবে।

এরপর সব্জিগুলোর মধ্যে টমেটো কেচাপ দিয়ে ভালোরকম মিশিয়ে নাড়াচাড়া করতে হবে ১ মিনিট মতন। (টমেটো কেচাপ চাইলে দিতেও পারেন, নাও দিতে পারেন) এরপর ফ্রাই হতে থাকা সব্জি গুলির মধ্যে আগে থেকে সেদ্ধ করে রাখা সুইট কর্ন দিয়ে দিতে হবে। তারপর পুরো মিশ্রনটাকে ভালো করে নাড়াচাড়া করতে হবে আরও ৩০ সেকেন্ড মতন। এরপর তাতে কুচিয়ে রাখা ধনেপাতা দিয়ে মিশিয়ে নিয়ে গ্যাসের ফ্লেমটা বন্ধ করে দিতে হবে।

এরপর ওপর থেকে স্বাদ মতন বিট লবন ও চাট মশলা ছড়িয়ে দিতে হবে। বিট লবণ না থাকলে আপনারা সাধারণ নুনও ব্যবহার করতে পারেন। শেষে একটি পাত্রের মধ্যে তৈরি সুইট কর্ন চাট গরম গরম পরিবেশন করুন ও তার মধ্যে স্বাদ মতো লেবুর রস ছড়িয়ে দিয়ে খাবারটি উপভোগ করুন।

বি:দ্র: এখানে ১০০ গ্রাম সুইট কর্ণের হিসেবে উপকরণের পরিমাণ বলা হয়েছে।

News Britant
Author: News Britant

Leave a Comment