News Britant

Wednesday, August 17, 2022

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে উদ্বোধন হল সোলার সেলের

Listen

#সুমন রায়, রায়গঞ্জঃ বিদুৎ বিলের সাশ্রয় ঘটাতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে উদঘাটন করা হল সোলার প্যানেল বা সৌর বিদ্যুৎ প্রকল্পের। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অনিল ভুঁইমালি আজ বৃহস্পতিবার এই সোলার প্যানেলের উদঘাটন করেন। পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দপ্তরের উদ্যোগে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এই সোলার প্যালেন বসানো হয়।প্রতিবছর ১৪৭ মেগাওয়াট সৃষ্টিকারী এই সোলার প্যানেলের সাহায্যে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ বিলের পরিমান অনেকটাই কমে যাবে এছাড়া যে পরিমান বিদ্যুৎ উৎপাদন করবে এই সোলার প্যানেল তা বিশ্ববিদ্যালয় প্রয়োজনীতায় ব্যবহার হবে এবং অবশিষ্ট বিদ্যুৎ সঞ্চয় করা যাবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দুর্লভ সরকার।

বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার দীপ্তার্ক গুণ  জানান, প্রায় দু-বছর ধরে চলা এই প্রকল্পের আজ শুভ উদ্বোধনে আমরা সকলেই খুব খুশি। রাজ্য সরকারের উদ্যোগ এবং উপাচার্যের অক্লান্ত প্রচেষ্টায় এই সোলার প্যানেল বসানো হয়েছে। ৩৭৭ টি সেল বসানো হয়েছে ছাদে। যা থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে। এরপর আমরা উৎপাদিত বিদ্যুৎ পাওয়ার গ্রিডে পাঠাব এবং পরবর্তীতে প্রয়োজন মত ব্যবহার করতে পারবো। আমি এবং আমার টেকনিশিয়ানরা মিলে এই কাজটি সফল করতে পেরে ভালো লাগছে।” এই সোলার প্যানেলের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার দুর্লভ সরকার জানান, আজ আমাদের বিশ্ববিদ্যালয়ের খুশির দিন।

আমরা দুই বছর আগে উচ্চশিক্ষা দপ্তরের কাছে এই প্যানেলের জন্য আবেদন করি এবং দপ্তর আমাদের আবেদন মেনে নেয়। প্রায় ৭১ লক্ষ টাকা খরচ করে বসানো হয়েছে এই সোলার প্যানেল। প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে ৭০ হাজেরের মত বিল আসে যা এখন অর্ধেক হয়ে যাবে বলে আশা করা যায়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে যে সাতটি ইনভার্টার বসানো হয়েছে, সেই ইনভার্টারগুলিও  ডিসি থেকে এসি  পরিবর্তিত হবে। এই প্যানেলে ৩৭৭ টির মত সোলার সেল বসানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাদগুলোতে।”

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read