News Britant

Wednesday, August 17, 2022

কাঞ্চনজঙ্ঘার প্রেক্ষাপটে পারিবারিক সম্পর্কের টানাপোড়েন

Listen

#দেবলীনা ব্যানার্জী: বর্তমান নিউক্লিয়ার ফ্যামিলির জমানায় যৌথ পরিবারের ছবি মনে হয় দর্শকদের বেশ আবেগতাড়িত করে তোলে। তাই বাংলা ছবিতে বারবার ফিরে আসে যৌথ পরিবারের রি ইউনিয়ন। এ যেন অনেকটা ফেলে আসা সময়কে মনে করে দীর্ঘশ্বাস ফেলা, না পাওয়া জীবনকে রুপোলী পর্দায় কয়েকঘন্টা আপন করে নেওয়া।

এমনই যৌথ পরিবারের রি ইউনিয়নের গল্প নিয়ে হাজির হয়েছে পরিচালক রাজর্ষি দের ছবি ‘আবার কাঞ্চনজঙ্ঘা’। প্রেক্ষাপটে রয়েছে বাঙালির প্রিয় কাঞ্চনজঙ্ঘা। একটা পরিবারের ভাই-বোনেদের রিইউনিয়ন। সবাই মিলে তাঁরা বেড়াতে গিয়েছেন দার্জিলিঙে। বেড়াতে গিয়েই সম্পর্কের জট খুলবে। সম্পর্কের ঘূর্ণিপাকে তরতরিয়ে এগোবে ছবির গল্প।

এই যৌথ পরিবারের মামা-মামী, দাদু-দিদা, ভাই-বোনদের নিয়ে ভরা সংসার। অ্যাডভোকেট নিশীথ দেবের বড় ছেলে ত্রিদিব, তিন ভাই সুদেব, দেবেশ, রোহিত ও বোন সেমন্তী তাঁদের দার্জিলিং-এর পৈতৃক বাড়িতে ছুটি কাটাতে আসে। বাড়ির নাম অভিলাষ। এই বাড়ি দেখাশোনার দায়িত্ব রয়েছেন জগদীশ তামাং ও তাঁর মেয়ে সুরিটা।

কাঞ্চনজঙ্ঘার প্রেক্ষাপটে পারিবারিক গল্পের এই ছবিতে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়, কৌশিক সেন, অর্পিতা চট্টোপাধ্যায়, তনুশ্রী চক্রবর্তী, দেবলীনা কুমার, বিদীপ্তা চক্রবর্তী, রনিতা দাস, অনিন্দ্য চট্টোপাধ্যায়, পদ্মনাভ দাশগুপ্ত ও আরও অনেকে।

ছবির কাহিনি ও নির্দেশনায় রাজর্ষি দে। প্রযোজনায় শিল্পী এ পাণ্ডে ও অক্ষত কে পাণ্ডে। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত। সিনেম্যাটোগ্রাফির দায়িত্বে গোপী ভগৎ। ছবির সঙ্গীত পরিচালক আশু চক্রবর্তী।

তাঁর সুরে গান গেয়েছেন জয়তী চক্রবর্তী, রূপঙ্কর বাগচী, অনুপম রায় ও উজ্জ্বয়িনী মুখার্জি। গানের কথা লিখেছেন দুর্বা সেন ও রাজর্ষি দে। ছবির গল্প মৌলিক হলেও পরিচালক রাজর্ষি জানান, সত্যজিৎ রায়ের ‘কাঞ্চনজঙ্ঘা’-র স্মরণে তাঁর এই ছবি প্রিয় পরিচালকের প্রতি শ্রদ্ধার্ঘ্য।

News Britant
Author: News Britant

Leave a Comment