News Britant

Friday, December 9, 2022

নতুন রূপে বেলা বোস ফিরছেন এবারের পুজোয়

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী: ‘দিন না ডেকে বেলা বোসকে’,, এমনই ডাক ভেসে আসবে এবারের পুজোয়। বেলা বোস কে? এমন প্রশ্ন জিজ্ঞেস করে বসলে মুশকিল?  বাঙালি মাত্রেরই যে বেলা বোস ও রঞ্জনাদের জন্য মন উথালপাথাল। বহু পরিচিত সেই ল্যান্ডলাইন নাম্বারে কত যুবক যে সেই সময় ডায়াল করেছেন ইয়ত্তা নেই। বেলা বোসের ঠিকানা বদলে গেছে, ল্যান্ডলাইনেও আজকাল কেউ কাউকে খোঁজে না।

পৃথিবী বদলে গেছে, বদলেছে প্রেমের সংজ্ঞা।কিন্তু তখন তো ল্যান্ডলাইনের যুগে বেলা বোস  ছিল অঞ্জন দত্তের ভালোবাসা, আর রঞ্জনা ইনফ্যচিউশন। আজ পর্যন্ত তাই রঞ্জনাকে ভুলে গেলেও বেলাকে তিনি কিছুতেই ভুলতে পারছেন না এমনটাই বলছেন বাম্পাই চক্রবর্তী। তাই বেলা বোসকে খুঁজে পেতে আস্ত একটা গান লিখে ফেলেছেন তিনি। পুজোয় ইউটিউবে মুক্তি পাচ্ছে এই গান।

বাম্পাইয়ের কথায় গানটি গাইছেন রূপঙ্কর বাগচী এবং সঙ্গীত আয়োজন করছেন সুদীপ্ত পাল। বেলা বোস এখন কোথায় আছে না জানলেও  তার পদবী যে এখন সেনগুপ্ত সেটা জানেন বর্তমানে অবসরপ্রাপ্ত মানুষ অঞ্জন বাবু। আজও অবিবাহিত তিনি, এদিকে পাড়া ছেড়ে হরিপদ উঠে গেছে ভাড়াবাড়িতে, রঞ্জনার ঠিকানায় এখন মস্ত ঝকঝকে  ফ্ল্যাট, কসবার ওই নীল দেওয়ালের ঘরটাও আজ আর নেই, কিন্তু সুমনের গান আজও কানে বাজছে।

জীবন কিন্তু থেমে নেই, সে বাঁচতে বলছে, ভাবতে বলছে। এই চকচকে শহরে অঞ্জন বাবু মৃণাল সেনের সত্তরের দশকেই আছেন, যদিও  এই সময়টাও তার বড় প্রিয়। এমন সময়েই বেলা বোসকে খুব মনে পড়ছে, তাই খোঁজ চলছে গানে গানে। গীতিকার বাম্পাই চক্রবর্তী জানিয়েছেন, বেলা বোস ও অঞ্জন দত্তের বর্তমান পরিস্থিতি  নিয়ে এই গানটা লিখেছি। লেখার সময় নিজেকে অঞ্জন দত্তের জায়গায় বসিয়ে ভেবেছি।

যদিও  আমার এই একান্ত ভাবনার সাথে অঞ্জনবাবুর বর্তমান ভাবনার মিল নাও থাকতে পারে।সবার মতোই এই গানগুলি শুনে আমার বড় হওয়া, অনেক কিছু শেখা, অনেক কিছু দেখা। কাজেই সেই থেকেই বেলা বোস, রঞ্জনা, হরিপদ নিয়ে একটা ভাবনা মনে বারবার ঘুরেঘুরে আসছিল। সেই ভাবনারই রূপদান করার চেষ্টা করেছি এই গানে।

News Britant
Author: News Britant

Leave a Comment