News Britant

Wednesday, August 17, 2022

গরমে ঠান্ডা ঠান্ডা শরবত বাড়িতে বানিয়ে নিন, স্বাস্থ্যকর সুস্বাদু বেলের শরবত ও দইয়ের শরবতের রেসিপি

Listen

দেবলীনা ব্যানার্জী: এই কাঠফাটা গরমে এখন সবচেয়ে বেশি প্রয়োজন ঠান্ডা পানীয়। গরমে ক্লান্তির পর চাই এমন কিছু, যা ঝটপট শরীর ঠান্ডা করতে পারে। বাজার থেকে কেনা সফট ড্রিংক তৃষ্ণা মেটাতে সক্ষম হলেও তা ক্ষতি করে শরীরের।  তাই এই গরমে চাই বাড়িতে তৈরি ঠান্ডা পানীয় যা তৃষ্ণা মেটানোর পাশাপাশি শরীরের জলের ঘাটতি দূর করবে ও শরীরকে সতেজ করবে। রোদ থেকে এসে তৃষ্ণা মেটাতে শরবত খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

বেলের শরবত দারুণ কাজে আসতে পারে। বাজারে এখন বেল পাবেন। বেল ‘উড অ্যাপল’ নামেও পরিচিত। পুষ্টিবিদরা বলেন, শরীরের জল কমে গেলে বেলের শরবতের তুলনা হয় না। আবার পুষ্টিগুণের দিক থেকেও এটি অনন্য। এক গ্লাস ঠান্ডা বেলের শরবত সারা দিনের ক্লান্তি মুছে শরীরকে চাঙা করে তুলতে যথেষ্ট ভূমিকা রয়েছে। একই সঙ্গে অবসাদ ঘুচিয়ে দিতেও কিন্তু বেশ কার্যকর। তাই বাড়িতেই চটজলদি বানিয়ে নিন ঠান্ডা বেলের শরবত।

উপকরণ: 

একটি মাঝারি সাইজের পাকা বেল

এক কাপ চিনি

১/২ কাপ ঠান্ডা দুধ

বিট লবণ 

বরফের টুকরো

পদ্ধতি:

প্রথমে বেল ফাটিয়ে নিতে হবে। পুরো বেলের শাঁস চামচ দিয়ে বের করে একটা বড়ো পাত্রে ঢেলে নিতে হবে।এবার অল্প অল্প করে জল দিয়ে আর হাত দিয়ে চটকাতে হবে। পরিমাণ মতো জল ,ছিবড়ে ও বীজ বের করে ফেলে দিতে হবে। এরপর চিনি ও বিট লবণ দিয়ে, ভালো করে ফেটিয়ে নিতে হবে। চিনি ও লবণ গলে গেলে, ঠান্ডা দুধ ঢেলে আবার ভালো করে মিশিয়ে নিলেই তৈরি বেলের শরবত। এরপর গ্লাসে ঢেলে বরফের কুঁচি দিয়ে পরিবেশনের জন্য প্রস্তুত ঠান্ডা পানীয়।

বেলের শরবতের মতই আরো একটি জনপ্রিয় পানীয় হল দইয়ের শরবত। দইয়ের শরবত ক্লান্তি দূর করার পাশাপাশি পেটও ভরিয়ে রাখে অনেকক্ষণ।  আর টকদই গরমে কতটা উপকারী তা আমরা সকলেই জানি। ঘরে পাতা টকদইয়ের শরবত বা ঘোল নিঃসন্দেহে এই গরমে আদর্শ পানীয়। দেখে নিন খুব সহজে কিভাবে বাড়িতে বানাবেন দইয়ের শরবত বা ঘোল।

উপকরণ:

ঘরে পাতা টক দই

বিট নুন

ভাজা জিরে গুঁড়ো

চাট মশলা

লেবুর রস

চিনি

ঠান্ডা জল

পদ্ধতি:

ঘরে পাতা টক দই একটি বড় পাত্রে ঢেলে নিয়ে পরিমানমতো চিনি ও ঠান্ডা জল মিশিয়ে হ্যান্ড ব্লেন্ডারে পাঁচ মিনিট মত মিক্স করতে হবে। এরপর গ্লাসে ঢেলে নিয়ে স্বাদমতো বিট নুন, চাট মশলা, ভাজা জিরে গুঁড়ো ছড়িয়ে দিন। প্রয়োজনে পআইস কিউব দিয়েও পরিবেশন করতে পারেন। এভাবেই গরমে শরীরকে শীতল রাখতে খুব সহজে বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু এই শরবতগুলি।

News Britant
Author: News Britant

Leave a Comment