News Britant

Thursday, August 11, 2022

চণ্ডীপাঠ করতে করতে আস্ত এক দুর্গা প্রতিমা বানিয়ে ফেললো একরত্তি ছেলে

Listen

#সুশান্ত নন্দী, ইসলামপুর: চণ্ডীপাঠ করতে করতে আস্ত এক দুর্গা প্রতিমা বানিয়ে ফেললো একরত্তি ছেলে। যার কথা বলা হচ্ছে সে অতনু মুখার্জী। শুধু তাই ই নয়। ওই মূর্তি এবার পূজিত হবে মুখার্জী পরিবারে। তাই ওই পড়ুয়ার ছোট্ট দুর্গাকে ঘিরে যেন উৎসবের আবহে মেতেছে মুখার্জী পরিবারের সদস্যরা। ইসলামপুর শান্তি নগরের ওই এক রত্তি পড়ুয়া ছবি আঁকার পাঠ নিতে নিতেই এহেন শিল্প কর্ম সৃষ্টির প্রতি প্রবল ঝোঁক শুরু হয় ওর। গত বছরও পড়াশুনার ফাঁকে তৈরি করেছিল দুর্গা ঠাকুর।

ছোট্ট ছোট্ট ভুলগুলোকে সংশোধন করে এবার ওর প্রতিমা সেজে উঠেছে বেশ সুন্দর সাজে। প্রতিমা তৈরির পাশাপাশি ওই পড়ুয়া ইতিমধ্যেই চন্ডীপাঠও বেশ ভালো ভাবেই রপ্ত করে ফেলেছে। বাড়িতে ছেলের তৈরি প্রতিমাতে দুর্গা পুজো হচ্ছে বলে খুশি ওই পড়ুয়ার বাবা চঞ্চল মুখার্জী ও মা স্নিগ্ধা মুখার্জী। ইসলামপুর হাই স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্র অতনু বিগত বছর চতুর্থ শ্রেণীতে পড়াশোনা করতে করতেই প্রথম দুর্গা ঠাকুর বানিয়ে ফেলে। এবার কিছু চমক এসেছে তাতে।

ফেলে দেওয়া জিনিস ব্যবহার করা হয়েছে ওই মূর্তিতে। এই মুহূর্তে বাবা-মায়ের উৎসাহের পাশাপাশি ওকে ভুলগুলো সংশোধন করে দিয়ে এই ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করেছেন অতনুর আঁকার মাস্টারমশাই চিন্ময় নাগ ।ছাত্রর শিল্পকর্ম দেখে খুশি তিনিও। অন্যান্য পড়ুয়ারা অবসর পেলেই ফুটবল বা ক্রিকেট খেলায় যখন ব্যস্ত তখন বাড়িতে এভাবেই সৃষ্টিতে রীতিমতো বুঁদ হয়ে থাকে অতনু।

এবার নিজের হাতে তৈরি ছোট্ট দুর্গা ওই বাড়িতেই পূজিত হবে। বাবা-মায়ের কাছ থেকে এই স্বীকৃতি পেয়ে আত্মহারা সে। তবে আনুষ্ঠানিকভাবে পৈতে না হওয়ায় নিজে পুজো করতে পারবে না। ওরই এক আত্মীয় সে পুজো করবে এবার। কিন্তু পরেরবার পুজোর আগেই কিন্তু ওর পৈতে হওয়া চাই। বাড়ির লোকেদের সে কথা জানিয়ে রেখেছে সে। কারণ পরের বছর ওরে ইচ্ছে নিজেই পুজো করবে।

প্রতিমা নির্মাণে তেমনি কোন ব্যাকরণগত ভুল নেই। ইউটিউব এর সহায়তায় সুন্দরভাবেই মূর্তি গড়ার পর্ব শেষ। এখন বাকি পেছনের চালা দেবার কাজ। তাহলেই শেষ হবে নির্মাণ পর্ব। এ বিষয়ে বেশ কৌতুহলী এলাকার বাসিন্দারাও। তারাও মেতে রয়েছেন সেই খুশিতে।

News Britant
Author: News Britant

Leave a Comment