News Britant

Wednesday, August 17, 2022

শুরু হল দেশের বেসরকারি ট্রেন পরিষেবা, প্রথম যাত্রায় যাত্রী সংখ্যা ১১০০

Listen

#নিউজ ডেস্কঃ সম্পূর্ণভাবে বেসরকারি সংস্থার উদ্যোগে দেশে চালু হল প্রথম ট্রেন পরিষেবা। তামিলনাড়ুর কোয়ম্বাত্তুর থেকে মহারাষ্ট্রের সিরিডির উদ্দেশে যাত্রা শুরু করেছে প্রথম ট্রেনটি। রেলের ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে চালানো হচ্ছে ট্রেনটি। আগেও নিগম আইআরসিটিসি ট্রেন চালিয়েছে, তবে তা ছিল রেলেরই অধীন এক সংস্থা। এটি প্রকৃতই একটি বেসরকারি সংস্থা। এ বছরের জানুয়ারি মাসেই একশোটি রুটে দেড়শোর কাছাকাছি বেসরকারি ট্রেন চালানোর ব্যাপারে সবুজ সঙ্কেত দেয় রেলের উচ্চ পর্যায়ের একটি প্যানেল।

রেল পরিচালনার সঙ্গে যুক্ত সবক’টি ক্ষেত্রের প্রতিনিধির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত হয়, ভারত তো বটেই বিদেশেরও কোনও সংস্থার যদি রেল ও পর্যটনের ব্যাপারে অভিজ্ঞতা থেকে থাকে, তাহলে তাদের ট্রেন চালানোর অনুমোদন দেওয়া যেতে পারে। অনেক সংস্থাই রেলের পরিকাঠামো ব্যবহার করতে পর্যটন ট্রেন চালানোর প্রস্তাব দেয় রেলকে। কর্নাটক এবং ওড়িশা সরকারের তরফেও ট্রেন চালানোর আবেদন জানানো হয়। তবে দেশের প্রথম বেসরকারি ট্রেনটি চালানোর বরাত পেয়েছে ‘সাউথ স্টার’ নামের একটি সংস্থা।

জানা গেছে, ভারতের বিভিন্ন ঐতিহাসিক জায়গা দেশ ও বিদেশের পর্যটকদের ঘোরার জন্য এই ট্রেন চালানো হচ্ছে সাউথ স্টারের তরফে। ‘ভারত গৌরব’ যাত্রার এই ট্রেনটি দক্ষিণের কোয়েম্বাত্তুর থেকে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র ঘুরে বৃহস্পতিবার পৌঁছবে সিরিডি। গোটা দিন সেখানেই থাকবে ট্রেনটি। সিরিডি ভ্রমণ শেষ করে যাত্রীরা ফিরে এলে পরের দিন অর্থাৎ শুক্রবার সকালে ফিরতি যাত্রা শুরু করে শনিবার দুপুরে কোয়ম্বাত্তুর পৌঁছবে ট্রেনটি। রেল আগেই জানিয়ে দিয়েছিল, যে কোনও সংস্থা দু’বছরের জন্য ট্রেন চালাতে পারবে।

যেখানে রেলের নিজস্ব কোনও ট্রেন চলে না, সেই রুটই বেছে নিতে হবে। যাত্রীদের থেকে ভাড়া নিতে পারবে সংস্থা তা কত হবে, সেটাও তারাই ঠিক করতে পারবে। ট্রেন কোথায় কোথায় দাঁড়াবে, তাও ঠিক করবে সংস্থা। আরপিএফ মূল দায়িত্বে থাকলেও ট্রেনের ভিতরে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে সংস্থাকে। সেই মতোই প্রথম বেসরকারি ট্রেনের যাত্রা শুরু হল দেশে।প্রথম এই বেসরকারি রেল যাত্রায় ১,১০০ যাত্রী সামিল হয়েছেন। মোট ২০ কামরারা ট্রেনে এসি বগির পাশাপাশি পাঁচটি স্লিপার ক্লাসও রয়েছে। রয়েছে একটি প্যান্ট্রি কার। যাত্রীদের খাওয়াদাওয়া উন্নতমানের করতে রাখা হয়েছে অভিজ্ঞ শেফ। ট্রেনে যাত্রীদের পরিষেবা দিতে রয়েছেন ব্র্যান্ডেড হাউস কিপিং সংস্থার কর্মীরাও।

চলন্ত ট্রেনে যাত্রীদের বিনোদনেরও যাবতীয় ব্যবস্থাও রাখা হয়েছে। ট্রেনটি রেলের থেকে ভাড়া নিলেও, সেটি নতুন করে সাজিয়েছে সাউথ স্টার। বলা যায,  রেলযাত্রা এক ঐতিহাসিক পদক্ষেপের সূচনা হলো।

News Britant
Author: News Britant

Leave a Comment