News Britant

Wednesday, August 17, 2022

বাংলা ছবিতে আবার উত্তমকুমারের পদার্পণ, অচেনা উত্তম ও অতি উত্তম

Listen

#দেবলীনা ব্যানার্জী: মহানায়ক আবার ফিরছেন বাংলা ছবিতে। অরুণ কুমার চট্টোপাধ্যায় থেকে উত্তমকুমার কিভাবে বাংলার মহানায়ক হয়ে উঠলেন সেই অচেনা গল্প জানতে বরাবরই আগ্রহী বাংলা ছবির দর্শক। উত্তম কুমারের ভুবন ভোলানো হাসি, দৃঢ় চাহনি, স্টাইল এবং ম্যানারিজমের ভরপুর মিশেল ও তার সঙ্গে বাঙালিয়ানা, মহানায়কের চরিত্রের এইসব দিক মিলেই বাঙালি রোমান্টিক চিন্তাচেতনার ধারক হয়ে উঠেছেন উত্তমকুমার।  তাঁর পরবর্তী নায়করা  যেন অনেকটা তাঁরই মত হতে চায়। তাই এই বায়োপিকের জমানায় বহু প্রতীক্ষিত  মহানায়ক উত্তম কুমারের বায়োপিক  বানানোর সাহস দেখালো টলিউড। এত বছর বাদে মহানায়ককে নিয়ে আসছে একসঙ্গে দুটি ছবি। অতনু বসু এবং সুজিত মুখোপাধ্যায়ের ছবি ‘অচেনা উত্তম’ ও ‘অতি উত্তম’।

অতনু বসুর পরিচালনার ছবিতে রয়েছেন টলিউডের এক ঝাঁক তারকা। ছবিতে মহানায়কের ভূমিকায় থাকছেন শাশ্বত চট্টোপাধ্যায় এবং সুচিত্রা সেনের ভূমিকায় রয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এছাড়া অন্যান্য চরিত্রের মধ্যে সাবিত্রী চট্টোপাধ্যায়ের চরিত্রে  দিতিপ্রিয়া রায়, উত্তম কুমারের স্ত্রী গৌরী দেবীর চরিত্রে শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও ছোট্ট উত্তমের ভূমিকায় অভিনয় করেছে নবাগত তীর্থরাজ বসু। সুমিত্রা মুখোপাধ্যায়ের ভূমিকায় সম্পূর্ণা লাহিড়ী, সুপ্রিয়া দেবীর ভূমিকায় সায়ন্তনী রায় চৌধুরী, তরুণ কুমারের ভূমিকায় বিশ্বনাথ বসু, সলিল দত্তের ভূমিকায় অরিন্দম বাগচী ও উত্তম কুমারের ছেলে গৌতমের চরিত্রে অভিনয় করেছেন অনুভব কাঞ্জিলাল।

অন্যদিকে গত বছরই ৩ সেপ্টেম্বর অর্থাৎ মহানায়ক উত্তমকুমারের জন্মবার্ষিকীর দিনেই সৃজিত মুখোপাধ্যায় সামনে নিয়ে আসেন  ‘অতি উত্তম’ এর পোস্টার। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই জনপ্রিয় পরিচালক জানিয়েছিলেন, দীর্ঘ ৪ বছরের ফসল এই ছবি। টানা ৪ বছরের গবেষণার পাশাপাশি রয়েছে মহানায়কের ৬২টি ছবি ফ্রেম বাই ফ্রেম খুঁটিয়ে দেখা, পর্যবেক্ষণ করা। এমনকি বারেবারে বদলাতে হয়েছে চিত্রনাট্যও। তারপর তো ছিলই ভিএফএক্স নিয়ে দীর্ঘ আলোচনা। উত্তমের ছবির বিভিন্ন লাগসই দৃশ্য নিজের ছবিতে ব্যবহার করার স্বত্ব আদায়ের জন্য নানান জায়গায় ছোটাছুটি করতে হয়েছে সৃজিতকে। ঘুপচি গলি পেরিয়ে ধুলো জমা মান্ধাতার আমলের অফিস হোক কিংবা আলো অন্ধকারে ঢাকা পানশালা, কিচ্ছু বাকি রাখেননি সৃজিত। অবশেষে সবকিছু শেষে পরিচালকের বহু দিনের স্বপ্ন এবার দেখতে পাবে বাকিরাও। আসছে ‘অতি উত্তম’।

সৃজিতের এই ছবি রোম্যান্টিক কমেডি,  গল্প এগোবে এক উত্তম গবেষকের জীবনকে কেন্দ্র করেই, যে চরিত্রে রয়েছেন অনিন্দ্য সেনগুপ্ত। সে একটি মেয়েকে পছন্দ করলেও তাঁর হৃদয় জেতার ক্ষেত্রে বারেবারে গোল্লা পেয়েছে। অবশেষে উপায় না দেখে ‘গুরু’-র স্মরণাপন্ন হয় সে। উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়ের সঙ্গে যোগসাজশে প্ল্যানচেট করে মহানায়কের সাহায্য নেয় সে এই ভালোবাসার যুদ্ধে বিজয়ী তকমা পাওয়ার জন্য। উত্তম কী তাঁর ভক্তের ডাকে সাড়া দিলেন? গবেষক কী খুঁজে পেল তাঁর ভালোবাসাকে? এই নিয়েই ‘অতি উত্তম’। ছবিতে অনিন্দ্য, গৌরব ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন নবাগতা রোশনি ভট্টাচার্য, শুভাশিষ মুখোপাধ্যায়, লাবণি সরকাররা। ছবির সুরের দায়িত্বেও রয়েছে নতুন মুখ সপ্তক সানাই দাস।

এখন প্রশ্ন উত্তমকুমার চলে যাওয়ার প্রায় চার দশক পরে আজও বাংলা ছবিতে তাঁকে নিয়ে এত আগ্রহ কেনো?  দর্শক কি আজও নায়ক বা মহানায়ক বলতে তাঁকেই বোঝে! আসলে বর্তমান সময়েও দর্শককে হলমুখী করতে মহানায়ক একমেবাদ্বিতীয়ম। তিনিই পারেন দর্শকদের ফের একবার হলমুখী করতে। সহজ কথায়, মানুষকে হলমুখী করে তোলার উদ্যোগেই মহানায়কের বায়োপিক তৈরির চেষ্টা করছেন আজকের খ্যাতনামা পরিচালকেরা।

News Britant
Author: News Britant

Leave a Comment