News Britant

Sunday, September 25, 2022

ওয়েব সিরিজে শহিদ ক্ষুদিরাম বসু হলেন অপরাধী, বাঙালি বিপ্লবীর অপমানে নিন্দায় সরব নেটদুনিয়া

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী : স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন ১৪ আগস্ট জি ফাইভে স্ট্রিমিং শুরু হয়েছে ওয়েব সিরিজ ‘অভয় ২’ এর। গত বছর ফেব্রুয়ারিতে এই সিরিজের প্রথম সিজন ‘অভয়’ মুক্তি পেয়েছিল। এই সিরিজের হাত ধরেই ওয়েব দুনিয়ায় পা রাখেন অভিনেতা  কুণাল খেমু। কেন ঘোষের পরিচালনায় ওয়েব সিরিজ ‘অভয়’ এর প্রথম সিজন দর্শকমনে বেশ ছাপ ফেলেছিল। ভালোরকমের জনপ্রিয়তা পায় ওয়েব সিরিজের প্রথম সিজনটি।

দ্বিতীয় সিজনের মুখ‍্য চরিত্র অভয় প্রতাপ সিং একজন এসটিএফ অফিসার। তাঁর দাপটে বাঘে গোরুতে এক ঘাটে জল খায়। অপরাধীদের যম এই অভয় প্রতাপ সিংয়ের চরিত্রেই অভিনয় করছেন কুণাল খেমু। কুনাল খেমুর পাশাপাশি খলনায়কের চরিত্রে রাম কাপুরও অসাধারন। অন‍্যান‍্য চরিত্রে রয়েছেন বিদিতা বাগ, চাঙ্কি পাণ্ডে ও আশা নেগি। টানটান উত্তেজনাপূর্ণ এই ক্রাইম থ্রিলার প্রথম সিজনের মত দ্বিতীয় সিজনেও যে দর্শক টানতে সক্ষম তা স্বীকার করেছেন অনেকেই।

অভিনয়, চিত্রনাট্য ও পরিচালনা সবেতেই প্রশংসার যোগ্য এই সিরিজটি সেটাও মেনে নিচ্ছেন সমালোচক থেকে দর্শক সকলেই। কিন্তু বিতর্কের সূত্রপাত একটি দৃশ্য থেকে। যেখানে শহিদ ক্ষুদিরাম বসুকে অপরাধী  হিসেবে উপস্থিত করায় শুরু হয়ে গেছে নিন্দা ও বিতর্কের ঝড়। সিরিজে একটি দৃশ‍্যে দেখা যাচ্ছে পুলিশ স্টেশনের অপরাধীদের তালিকায় শহিদ ক্ষুদিরাম বসুর ছবি। ভুল হিসাবে এটা যে মারাত্মক তাতে সন্দেহ নেই।

স্বাভাবিক ভাবেই এমন দৃশ‍্য দেখে চরম বিতর্ক সৃষ্টি হয়েছে নেটদুনিয়ায়। প্রশ্ন উঠছে শহিদ ক্ষুদিরামের প্রতি এমন অবমাননা কিভাবে করতে পারেন নির্মাতারা। যদিও এই বিষয়টি নিয়ে ওটিটি প্ল্যাটফর্ম বা নির্মাতাদের পক্ষ থেকে কেউই মুখ খোলেনি। তাই ভুলটা ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত তা নিয়েও কোনো স্পষ্ট ধারণা এখনো পর্যন্ত নেই। স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে নিন্দা ও ক্ষোভ ছড়িয়ে পড়েছে। স্বাধীনতা দিবসের সময়েই মুক্তিপ্রাপ্ত একটি ওয়েব সিরিজে দেশের স্বাধীনতার জন্য শহিদ হওয়া এক বীরের এমন অপমানে ক্ষোভ দেখা দিয়েছে সর্বস্তরের দর্শকদের মধ্যেই।

 

News Britant
Author: News Britant

Leave a Comment