News Britant

Wednesday, August 17, 2022

প্রশাসনের উদ্যোগে গ্রাম বাঁচতে তিস্তা নদীতে প্রটেকশন ওয়ার্ক শুরু হলো

Listen

#মালবাজারঃ অবশেষে ব্লক প্রশাসনের উদ্যোগে তিস্তা নদীর আগ্রাসন থেকে গ্রাম কে রক্ষা করার জন্য লোহার জালি বোল্ডারের কাজ শুরু হলো মাল ব্লকের টোটগাও এলাকায়। প্রাথমিক অবস্থায় ৫ লক্ষ টাকার কাজ হবে। প্রথমত তিস্তার স্রোতের হাত থেকে ভাঙ্গন রোধেই এই বাধ দেওয়ার কাজ শুরু হয়েছে।
উল্লেখ্য তিস্তা নদীর আগ্রাসন থেকে গ্রাম বাঁচতে বাঁধ নির্মানের জন্য  নিয়ে গত কয়েক বছর ধরে বিভিন্ন মহলে দাবী জানিয়ে আসছে ডুয়ার্সের মাল ব্লকের তিস্তা পারের টটগাও বস্তির মানুষেরা। সে দাবী পূরন হয়েনি। আবাদি জমির বেশ খানিক অংশ তিস্তার গর্ভে চলে গেছে। তাই বাড়ি ঘর বাঁচতে, বাঁধের দাবীতে গত ৩রা এবং ৪ঠা আগষ্ট এলেনবাড়ি চাবাগান সংলগ্ন এলাকায় জাতীয় সরকের পাশে রিলে অনশনে বসেছিলো  ওই বস্তির বাসিন্দারা।
গত বৃহস্পতিবার অনশণ কারীদের সাথে দেখা করেন  মালের জয়েন্ট বিডিও সঞ্জয় দত্ত, সেচ দপ্তরের বাস্তুকার ও পুলিশ আধিকারিকেরা। ঘটনাস্থলে গিয়ে তারা অনশণ কারীদের সঙ্গে কথা বলে আস্বস্ত করেন। প্রশাসনের পক্ষ থেকে অনশন কারিদের জানানো হয় দ্রুত মাল পঞ্চায়েত সমিতির তত্বাবধানে প্রটেকশন ওয়ার্ক এর কাজ শুরু হবে।
সেই মোতাবিক টোটগাও এলাকায় গ্রাম কে বাচাতে কাজ শুরু হলো তিস্তা নদীতে। আর এতেই কিছুটা স্বস্থি টোটগাও এলাকার মানুষের। গত বৃহস্পতিবার প্রশানের আশ্বাসে অনশন অবস্থান  তুলে নেয় গ্রামের মানুষ। আর এদিন থেকে শুরু হলো নদী বাধ।
প্রসঙ্গত উল্লেখ্য, তিস্তা নদীর আগ্রাসনে টটগাও এলাকার আবাদি জমি চলে গেছে। এখন বসতি এলাকার পাশ দিয়ে বইছে। এতেই উদ্বিগ্ন বাসিন্দারা। সেচ দপ্তর ইতিমধ্যেই ওই এলাকায় ৯ কোটি টাকা ব্যায়ে স্থায়ী বাধ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে। অনুমোদন এলেই কাজ শুরু হবে বলে জানাগেছে। এদিকে জরুরি ভিত্তিতে মাল পঞ্চায়েত সমিতির তত্বাবধানে প্রাথমিক প্রটেকশন কাজ শুরু হলো।

Leave a Comment

Also Read