News Britant

Tuesday, September 27, 2022

স্বল্পসঞ্চয়ে বেসরকারিকরণের প্রতিবাদে মুখ্য ডাকঘরে বিক্ষোভ প্রদর্শন ও ধর্মঘটের ডাক

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: কেন্দ্রীয় সরকারের সবচেয়ে বড় সংস্থা ডাকঘর। সেই ডাকঘরে স্বল্পসঞ্চয় আমানতকারীদের অর্থ বেসরকারি প্রতিষ্ঠানে স্থানান্তরিত করা হচ্ছে। এই অভিযোগে বুধবার অল ইন্ডিয়া পোস্টাল এমপ্লয়িজ ইউনিয়ন এর রায়গঞ্জ জোনের পক্ষ থেকে মুখ্য ডাকঘরের সামনে সকাল ১০টা থেকে বিক্ষোভ প্রদর্শনের পাশাপাশি ধর্মঘটের ডাক দেওয়া হয়।

বিক্ষোভকারী সদস্যদের বক্তব্য, কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী স্বল্প সঞ্চয় আইপিপিতে স্থানান্তরিত করে দেওয়া হচ্ছে। আই পি পি প্রাইভেট লিমিটেড একটি বেসরকারি সংস্থা। যার ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে স্বল্প সঞ্চয়কারী ও পোস্ট অফিসে আমানতকারীরা। ব্যাংক বা পোস্ট অফিসে টাকা রাখলে সরকারি নিয়ম অনুযায়ী সেই টাকা সুনিশ্চিত থাকে। বেসরকারিকরন হয়ে গেলে এই সুনিশ্চিতকরণ থাকবে না। মূলত সমস্যায় পড়বে মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও বয়োজ্যেষ্ঠ আমানতকারীরা।

এছাড়াও ডাকঘরের মুনাফার ৬৪% আসে এই স্বল্প সঞ্চয় থেকে। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ  ডাকঘরে ২০১৯ সাল থেকে কোনো নিয়োগ নেই। আগামী দিনে শুধু চিঠিপত্র বন্টন ও অফিসিয়াল কাজের মাধ্যমে এটিকে টিকিয়ে রাখা অসম্ভব বলে জানিয়েছেন ধর্মঘট কারীরা।

এদিন বিক্ষোভে অংশ নিয়ে অবিভক্ত দিনাজপুর এর অ্যাসিস্ট্যান্ট ডিভিশনাল সেক্রেটারি সুব্রত চৌধুরী জানান, কেন্দ্রীয় সরকারের নীতি পরিবর্তনের বিরুদ্ধে আমরা ডাকঘরের সর্ববৃহৎ সংগঠন এনএফপি ও তার অধীনস্থ সকল সংগঠন আজ ১০ আগস্ট ধর্মঘটের ডাক দিয়েছি। ধর্মঘটের উদ্দেশ্য ফলপ্রসু না হলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনের পথে নামবেন বলে জানিয়েছেন তিনি।

Leave a Comment