News Britant

Tuesday, September 27, 2022

৭৬তম স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন করে অভিভূত স্কুলের সাফাইকর্মী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ সোমবার দেশজুড়ে পালিত হল ৭৬ তম ভারতের স্বাধীনতা দিবস। এই উপলক্ষে একদিকে যেমন সরকারি উদ্যোগে গ্রহণ করা হয় নানাবিধ কর্মসূচি। তেমনি বেসরকারি প্রতিষ্ঠানও উদযাপন করে নানান অনুষ্ঠান। এদিন এক ব্যতিক্রমী চিত্র দেখা গেল রায়গঞ্জ ব্লকের হাতিয়া হাই স্কুলে। ওই স্কুলের শিক্ষক, শিক্ষিকা ও পড়ুয়াদের আবদারে এই প্রথম জাতীয় পতাকা উত্তোলন করলেন ওই স্কুলেরই সাফাই কর্মী সুকুমার ভূঁইমালী।

এমন একটি শুভ দিনে, নিজের স্কুলে এই কাজ করতে পেরে বিহ্বল হয়ে পড়েছেন ওই সাফাইকর্মী সুকুমার বাবু। তিনি বলেন, স্কুলের প্রধান শিক্ষক অনিরূদ্ধ সিনহা যখন সকলের সামনে এই প্রস্তাব দেন, আমি আনন্দে বিহ্বল হয়ে পড়ি। পুরো বিষয়টি বুঝে উঠার আগেই সকলের অনুরোধে প্রথমবার জাতীয় পতাকা উত্তোলন করলাম। দেশের জন্য গর্ব হয় ঠিকই, কিন্তু কোনোদিন, কেউ আমাদের পতাকা তুলতে ডাকেনি। স্কুলের শিক্ষক শিক্ষিকারা সকলে জাতপাত, ধর্ম সরিয়ে রেখে আমাকে এই মহান কর্তব্য পালন করতে দেওয়ায় হরিজন সাফাইকর্মীদের পক্ষ থেকে অভিনন্দন জানাই।

বিষয়টি নিয়ে ওই স্কুলের প্রধান শিক্ষক অনিরূদ্ধ সিনহার দাবি, মহাত্মা গান্ধী, আম্বেদকর প্রমুখরা হরিজন সমাজের অগ্রগতি ও সামনের সারিতে নিয়ে আসার পক্ষে সওয়াল করেছিলেন। দ্রৌপদী মূর্মূ দেশের রাষ্ট্রপতির পদ অলংকৃত করলেও গতকালই রাজস্থানে জল পান করার অপরাধে নিচু জাতের এক ছাত্রের প্রতি অন্যায় হয়েছে।

এরকম পরিস্থিতিতে, সমাজের কাছে ভালো স্পন্দন ছড়াতে সুকুমার ভূঁইমালীকে দিয়ে এমন দিনে জাতীয় পতাকা উত্তোলন করা হল। তিনি জানান, বিগত ৬বছর ধরে রূপাহার গ্রামের বাসিন্দা সুকুমার বাবুই নিয়মিতভাবে বাথরুম, পায়খানা, স্কুল বিল্ডিং পরিচ্ছন্ন রেখে পড়ুয়াদের স্বাস্থ্যকর পরিবেশ দিয়ে এসেছেন। এই সম্মান তার প্রাপ্য।

Leave a Comment