News Britant

Tuesday, September 27, 2022

বিভিন্ন দাবী নিয়ে ডুয়ার্সের নিদাম চা বাগানের শ্রমিকদের ধর্না ও গেট মিটিং

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজারঃ বকেয়া গ্রাচুয়িটি প্রদান সহ বিভিন্ন দাবী নিয়ে সোমবার সকালে ডুয়ার্সের মাল ব্লকের নিদান চাবাগানের শ্রমিকরা কারখানা গেটের সামনে ধর্নায় বসে গেট মিটিং করলো। পরে কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে ধর্না তুলে নেয় শ্রমিকরা। ডুয়ার্সের মালবাজার শহর থেকে প্রায় ৪ কিমি দূরে রয়েছে শতাব্দী প্রাচীন নিদাম চাবাগান। প্রায় ৭০০ শ্রমিক কর্মচারী  কর্মরত রয়েছে এই চাবাগানে।

গত বেশকিছু দিন ধরে এই চাবাগানের শ্রমিকরা একাধিক দাবি নিয়ে আন্দোলন করে চলছে। ইতিমধ্যে বিভিন্ন দাবী সন্মেলিত চাটার্ড ডিমান্ড দিয়েছে। সোমবার সকাল ৭.৩০ মিঃ থেকে ৯ টা পর্যন্ত দাবী পূরনের জন্যে কারখানা গেটের সামনে ধর্নায় বসে গেট মিটিং করে।

চাবাগানের তৃনমুল কংগ্রেস প্রভাবিত শ্রমিক সংগঠনের নেতা সুনীল ওঁরাও এবং বিশ্বজিৎ ওঁরাও বলেন, “এই চাবাগানে অনেকগুলো সমস্যা রয়েছে। বহু অবসরপ্রাপ্ত শ্রমিক রয়েছে যাদের গ্রাচুয়িটি বাবদ পাওনা রয়েছে প্রায় ১ কোটি টাকার কাছাকাছি। প্রতি মাসে কর্তৃপক্ষ ২০ হাজার টাকা করে গ্রাচুয়িটি দেয়। এতে কেউ ১০০০ বা কেউ ১৫০০ টাকা করে পায়। এতে তাদের দৈনন্দিন খাদ্য ও চিকিৎসার খরচ যোগাতে সমস্যা হয়।

দ্বিতীয়ত, গত জানুয়ারি মাস থেকে শ্রমিকদের মজুরি বেড়েছে। ৬ মাসে সেই বর্ধিত মজুরির মাথাপিছু প্রায় ৫০০০ টাকা করে বকেয়া রয়েছে।জুলাই মাসের মধ্যে দেওয়ার কথা ছিল। আমরা বলেছিলাম ১৫ আগস্টের মধ্যে দিতে। কর্তৃপক্ষ বলছে ২৭ আগস্ট দেবে।এছাড়াও শ্রমিক আবাসন সংস্কার সহ বিভিন্ন দাবি রয়েছে। দাবী পূরনের লক্ষ্যে আমরা আজ গেট মিটিং করছি।

এনিয়ে চা বাগানের ম্যানেজার অলোক শর্মা জানান, গ্রাচুয়িটি বকেয়া চুক্তি অনুযায়ী নিয়মিত দেওয়া হচ্ছে। ওরা আজ বর্ধিত মজুরির বকেয়ার দাবীতে গেট মিটিং করেছে। আমরা আগেই জানিয়ে দিয়েছিলাম বর্ধিত মজুরির বকেয়া টাকা ২৭ আগস্ট দেওয়া হবে। তারপর শ্রমিকরা কিসের জন্য কাজের ক্ষতি করে গেট মিটিং করলো বুঝতে পারলাম না।

Leave a Comment