News Britant

Thursday, December 8, 2022

‘যমালয়ে জীবন্ত ভানু’, ভানুর চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী: ২৬ আগস্ট ভানু বন্দ্যোপাধ্যায়ের ১০১ তম জন্মদিন। এই দিনে ভানু অনুরাগীদের জন্য এল একটি বিশেষ খবর। কিংবদন্তি অভিনেতার জীবন নিয়ে পরিচালক সায়ন্তন ঘোষাল বানাচ্ছেন ছবি। ছবিতে ভানু বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে।

বড় পর্দায় ভানু বন্দ্যোপাধ্যায়ের এই বায়োপিকের নাম ‘যমালয়ে জীবন্ত মানুষ’। কমেডিয়ান হিসেবে ভানু বন্দ্যোপাধ্যায়ের অভিনয়ের জুড়ি নেই। ‘মাসিমা মালপো খামু’র মত অমর নানা সংলাপ আজও  শোনা যায় মানুষের মুখে মুখে। তিনি বাংলা কমেডির একচ্ছত্র সম্রাট।

ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্ম বাংলাদেশের বিক্রমপুর (অধুনা মুন্সিগঞ্জ)। শুধু অভিনেতা নন, একজন কণ্ঠশিল্পীও ছিলেন। তিনশোর বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ১৯৪৭ সালে জাগরণ এবং অভিযোগ ছবির মধ্য দিয়ে শুরু হয়েছিল তাঁর চলচ্চিত্রে যাত্রা। ভানুর শেষ ছবি ছিল ‘শোরগোল’। ১৯৮৩ সালের ৪ মার্চ তিনি মারা যান।

ভানু বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় ছবি ‘যমালয়ে জীবন্ত মানুষ’ ছবির নামের সাথে মিল রেখে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটির নাম রাখা হয়েছে ‘যমালয়ে জীবন্ত ভানু’। ‘যমালয়ের জীবন্ত মানুষ’ ১৯৫৮ সালের ছবি। ইতিমধ্যে ছবিটির চিত্রনাট্যও লেখা হয়েছে। লিখেছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। ভানু অভিনীত জনপ্রিয় ছবির সাড়া জাগানো দৃশ্য এবং সংলাপও থাকবে এই ছবিতে।

আর এই ছবিতে ভানুর চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। সামনে এসেছে ভানুরূপী শাশ্বতর লুক। লুকের নেপথ্যে রয়েছেন সোমনাথ কুণ্ডু। শাশ্বতকে এর আগে প্রখ্যাত পরিচালক ঋত্বিক ঘটক, মহানায়ক উত্তম কুমারের চরিত্রে পর্দায় দেখা গিয়েছিল।পরিচালক সায়ন্তন ঘোষাল বলেন, ‘অভিনেতার ১০১তম জন্মবর্ষে আমাদের তরফ থেকে এক ছোট শ্রদ্ধার্ঘ্য।

তবে নামের সঙ্গে মিল ছাড়া আর তেমন কিছু মিল নেই। মজার মোড়কে তৈরি হবে এই ছবি। আগে স্বস্তিক সংকেত ছবিতে অপুদার সঙ্গে কাজ করেছি। মনে হয়েছিল ভানু বন্দ্যোপাধ্যায়ের চেহারার গড়নের সঙ্গে কিছুটা মিল আছে। সোমনাথদাও দারুণ ফুটিয়ে তুলেছেন।”  শাশ্বত ছাড়াও থাকবেন আরও অনেকে। কিন্তু এখনও চূড়ান্ত কিছু হয়নি বলে জানান পরিচালক। আগামী বছরের গোড়ার দিকে শুরু হবে শ্যুটিং।

Leave a Comment