News Britant

Saturday, September 24, 2022

অশ্বত্থ হত্যা, বিজ্ঞান মঞ্চের ডেপুটেশন

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ বনদপ্তরের অনুমতি না নিয়ে সমগ্র শিক্ষা মিশনের দপ্তরের সামনে দাঁড়িয়ে থাকা একটি বিরাটাকার অশ্বত্থ গাছ নিধনের অভিযোগ ওঠে দিন কয়েক আগে। বহু প্রাচীন এই গাছটি কাটার ফলে ওই এলাকার বাস্তুতন্ত্র সহ পরিবেশ গত ক্ষতি হবে বলে গর্জে ওঠেন শহরের পরিবেশ চিন্তকেরা। এরপর জেলার প্রশাসনিক সদর কর্ণজোড়ার অফিস চত্বরে একত্রিত হন উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিরা।

মৃত প্রায়  গাছটিতে রাখি বেঁধে, অরণ্য ষষ্ঠী উদযাপন করেন স্বেচ্ছাসেবকেরা৷ পাশাপাশি, লিখিত ভাবে অভিযোগও জানানো হয় রায়গঞ্জ বনবিভাগের আধিকারিককে।  এবার এমন ঘটনার নিন্দা করে প্রতিবাদ জানালো পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্যরা। ওই সংগঠনের রায়গঞ্জ বিজ্ঞান কেন্দ্রের পক্ষে সম্পাদক সূর্য নারায়ণ চক্রবর্তী জানান, প্রাচীন ওই গাছ কেটে হত্যার অপরাধ করা হয়েছে।

তাই কর্ণজোড়া জেলা শাসকের অফিস সংলগ্ন অঞ্চলে প্রাচীন অশ্বত্থ গাছটির প্রায় কেটে ফেলার প্রতিবাদে ও গাছ টিকে সংরক্ষণের দাবীতে বিভাগীয় বনাধিকারিক ও রেঞ্জ অফিসারের কাছে ডেপুটেশন জমা দেওয়া হয়। এছাড়াও শহর জুড়ে গজিয়ে ওঠা বিষাক্ত  পার্থেনিয়াম নির্মূল করতে পদক্ষেপ গ্রহণ করার জন্য উদ্যোগ নিতে বনদপ্তরকে অনুরোধ করা হয় বলে জানিয়েছেন সংগঠনের নেতৃত্বরা। ডেপুটেশন কর্মসূচিতে উপস্থিত ছিলেন অনিরুদ্ধ সিনহা, অরূপ সরকার, অপূর্ব মন্ডল ও সূর্য চক্রবর্তী।

Leave a Comment