News Britant

Sunday, September 25, 2022

জেলায় স্থায়ী বিদ্যালয় পরিদর্শকের নিযুক্তির দাবিতে তৃণমূল শিক্ষক সমিতির উদ্যোগ

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ উত্তর দিনাজপুর জেলায় মাধ্যমিক বিভাগের জন্য বহুদিন ধরে নেই স্থায়ী জেলা বিদ্যালয় পরিদর্শক। অতিরিক্ত ভার পেয়ে দায়িত্বে রয়েছেন প্রাথমিক শিক্ষা বিভাগের জেলা বিদ্যালয় পরিদর্শক দীপক কুমার ভক্ত। এরকম পরিস্থিতিতে, একই ব্যক্তি বিভিন্ন পদে আসীন থাকায় আটকে পড়ছে শিক্ষকদের নানান পেশাগত কাজ। দূরদূরান্ত থেকে কাজ করতে এসে, ফিরে যেতে হচ্ছে প্রধান শিক্ষক শিক্ষিকাদের, এমন অভিযোগ তৃণমূল শিক্ষক সমিতির নেতৃত্বের।

এবার সেই সমস্যার স্থায়ী সমাধানের জন্য উদ্যোগ নিল পশ্চিম বঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতি। এদিন তারা সংগঠন গত ভাবে রাজ্যের শিক্ষা দপ্তরের মন্ত্রীর কাছে লিখিত আবেদন জানিয়েছেন বলে জানালেন সমিতির জেলা সভাপতি প্রসূন কুমার দত্ত। তিনি বলেন, ‘কিছুদিন আগে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানকে সরিয়ে দিতেই জেলার  ৪টি শিক্ষা বিভাগের দায়িত্ব দীপকবাবুর কাঁধে এসে পড়ে।

তিনি একদিকে প্রাথমিক জেলা বিদ্যালয় পরিদর্শক, অন্যদিকে জেলা  মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শকের পাশাপাশি জেলা শারীর শিক্ষা বিভাগের দায়িত্ব প্রথম থেকে সামলাতে হয় তাকে। ফলে শিক্ষক শিক্ষিকাদের পেশাগত কাজ নির্দিষ্ট সময়ে সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। সেজন্য স্থায়ী পরিদর্শকের দাবিতে আমরা উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি কানাইয়া লাল আগরওয়ালার মাধ্যমে শিক্ষা মন্ত্রীর কাছে দাবি পত্র পাঠিয়েছি।

খুব শিগগিরই এই পদে নিযুক্তি না হলে বহু সংখ্যক শিক্ষক শিক্ষিকার পেশাগত সমস্যার সমাধান হবে না।’ এদিকে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) দীপক কুমার ভক্ত বলেন, জেলার শিক্ষা দপ্তরের যতগুলি দপ্তর আছে সবগুলি আমার ঘাড়ে এসে পড়েছে। যে সমস্ত তথ্য শিক্ষা দপ্তরকে  দিতে হয়, তাতে আমার উপর খুন চাপ পড়ে যায়। এখানে এমনিতে  কর্মি সংখ্যা খুবই  কম।

তাই আমার পক্ষে কাজ করা অসম্ভব হয়ে পড়ছে। তবুও ৪ বিভাগের  দায়িত্ব পালন  করে যেতে হচ্ছে ,জানিনা কতদিন এভাবে চালাতে পারব। এদিকে শাসক দলের শিক্ষক সমিতি স্থায়ী পরিদর্শক দাবি করায়, এই সমস্যা দ্রুত সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন বিরোধী শিক্ষক সংগঠনের সদস্যরাও।

Leave a Comment