News Britant

Saturday, September 24, 2022

স্কুলব্যাগের বোঝা কমাতে প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুম উদ্বোধন

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: জেলায় প্রথম নজিরবিহীন এক উদ্যোগ নিল রায়গঞ্জের একটি প্রাথমিক বিদ্যালয়।  ছোট ছোট বাচ্চাদের স্কুলব্যাগের বোঝা কমাতে ও পঠনপাঠনকে আকর্ষনীয় ও প্রাণবন্ত করে তুলতে ডিজিটাল ক্লাসরুমের উদ্বোধন হল রায়গঞ্জ গার্লস প্রাইমারি স্কুলে। জেলায় প্রথম কোনো বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুমের উদ্বোধন হল বলে জানান স্কুল কর্তৃপক্ষ।

এই উদ্যোগ বিশেষ নজির সৃষ্টিকারী এই কারনে যে, বর্তমান সময়ে যখন অভিভাবকেরা সরকারি স্কুলের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়ে  শিশুদের বেসরকারি স্কুলে ভর্তির জন্য ব্যস্ত হয়ে পড়েন ঠিক সেই মুহূর্তে দাঁড়িয়ে  রায়গঞ্জ গার্লস ফ্রি প্রাইমারি স্কুলের এই উদ্যোগ সাধুবাদের দাবি রাখে। এদিন এই প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুমের সাথে উদ্বোধন হলো কম্পিউটার ল্যাব ও লাইব্রেরিরও।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গৌরাঙ্গ চৌহান জানান,  “এই ডিজিটাল ক্লাসরুমে প্রতিটি শ্রেণীর পাঠ্যবই ডিজিটালি আপলোড করে রাখা আছে। ক্লাসে পর্দায় পাঠ্য ও ছবি সবকিছু দেখে পড়ুয়ারা শিক্ষা লাভ করবে। জেলায় প্রথম আমাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এইরকম ক্লাসরুমের উদ্বোধন হল।”

এদিনের অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর সঞ্চারী রায় মুখার্জি। এছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) দীপক চন্দ্র ভক্ত, বিদ্যালয়ের প্রাক্তন  প্রধান শিক্ষিকা শিখা দত্ত, অবর বিদ্যালয় পরিদর্শক সাব্বির আহমেদ।

এছাড়াও স্থানীয় ওয়ার্ড কো অর্ডিনেটর হিমাদ্রি সরকার, মিড ডে মিল সেকশনের গৌর মোহন্ত সহ অন্যান্য পৌরকর্মীরা এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিদ্যালয়ের শিক্ষিকা ও ছাত্রীরা মিলে সঙ্গীত নৃত্য সহ সুন্দর একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। ফিতে  কেটে ডিজিটাল ক্লাসরুমের উদ্বোধন করেন প্রফেসর সঞ্চারী রায় মুখার্জি।

এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) দীপক কুমার ভক্ত। তিনি বলেন, এই বিদ্যালয় এরকম একটি উদ্যোগ নিয়েছে পড়ুয়াদের স্বার্থে। আমি সবরকমভাবে ওনাদের সাহায্য করার চেষ্টা করব। এরকম একটি উদ্যোগ সরকারি বিদ্যালয়গুলির কাছে দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশাবাদী পড়ুয়া, অভিভাবক থেকে শুরু করে  উপস্থিত অতিথি সকলেই।

Leave a Comment