News Britant

Sunday, September 25, 2022

বৃত্তান্তের খবরের জের, প্রতিবন্ধী আদিবাসী বৃদ্ধের পাশে ব্লক প্রশাসন

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ নিউজ বৃত্তান্তের খবরের জের। এবার চালচুলো হীন অর্ধভুক্ত প্রতিবন্ধী আদিবাসী বৃদ্ধ লোধু সরেনের কাছে পৌঁছে দেওয়া হল কিছু সরকারি সহয়তা। উল্লেখ্য, গতকালই নিউজ বৃত্তান্ত, এই লোধু সরেনের দুর্দশার কথা প্রকাশ্যে আনে। গ্রামবাসীরা জানিয়েছিলেন, গোয়ালগাঁওয়ের বাসিন্দা লোধু সরেন যখন কর্মক্ষম ছিলেন, তখন তিনি এক জমিদার পরিবারে নৈশ প্রহরীর কাজের সাথে গরু, ছাগল দেখাশোনা করতেন।

কিন্তু বয়স বাড়তেই কাজ থেকে ছাড়িয়ে দেয় সেই পরিবার। তখন থেকে বিগত প্রায় ৩০ বছর ধরে গৃহহীন অবস্থায় শাকধুয়া হাটের মধ্যে একটি দরজাহীন ভাঙা দোকান ঘরে শীত, গ্রীষ্ম, বর্ষা কাটান ওই অসহায় বৃদ্ধ। নিজের বলতে তার কেউই নেই। সম্প্রতি স্থানীয় বিধায়ক সৌমেন রায় একটি হুইল চেয়ার দেওয়ায় প্রাতঃকৃত্য টুকু হয়ত লোকচক্ষুর আড়ালে করতে পারছেন। নইলে সেটাও করতে হত চালচুলোহীন জায়গায়। লোধু সরেন জানিয়ে ছিলেন, তার পরিবারের বাকি ১১জন সদস্যরা মারা গিয়েছেন।

গরুর গুঁতোয় পা ভেঙে অথর্ব হয়ে পড়ে আছে সে। কেউ কিছু খেতে দিলে তিনি খেতে পান। শীর্ণদেহের শক্ত হাড়গুলোতে নেই জোর। পেটে খাবার না থাকলে এমনটাই তো হওয়ার কথা, দাবি গ্রামের বাসিন্দাদের। গ্রামে গিয়ে দেখা যায়, অসুস্থ বৃদ্ধ লোধু সরেনের এমন অবস্থা দেখে তার পাশে এসে দাঁড়িয়েছেন স্থানীয় বাসিন্দারা। তারাই যে যেমন পারেন, খেতে দেন ওই আদিবাসী বৃদ্ধকে। কেউ দেন বিস্কুট, কেউ মুড়ি।

গতকাল নিউজ বৃত্তান্তে এই খবর প্রকাশিত হতে রাতেই ওই বৃদ্ধের পাশে গিয়ে খোঁজ খবর নেয় রায়গঞ্জ ব্লক প্রশাসনের আধিকারিকেরা। তারা বিষয়টি নিয়ে নিশ্চিত হতেই, এদিন দুপুর ৩টে নাগাদ লোধু সরেনের হাতে খিচুড়ি ও ডিম সেদ্ধ পৌঁছে দেন অঙ্গনওয়ারী কর্মী দীপালী বিশ্বাস।  দিপালী দেবী বলেন, গ্রাম পঞ্চায়েতের সদস্য ও প্রধান আজ থেকে প্রতিদিন লোধু সরেনকে দুপুরের খাবার পৌঁছে দিতে বলেছে। যেদিন যা রান্না হবে, সেটা পৌঁছে দেব।

এরপর বুধবার বিকেলে প্রতিবন্ধী আদিবাসী বৃদ্ধের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে পৌছে যায় ব্লকের আধিকারিকেরা। তারা ত্রিপল, বিছানার চাদর, লুঙ্গি, ধুতি, পাঞ্জাবী, চাল, কম্বল প্রভুতি পৌঁছে দেন। উপস্থিত ছিলেন ব্লক বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিক অভীক সামন্ত, প্রতীক চক্রবর্তী,  স্থানীয় গ্রাম পঞ্চায়েতের সদস্য বনমালী রায়, প্রধান বাসু চোড়ে সহ পঞ্চায়েতের একাধিক আধিকারিক।

Leave a Comment