News Britant

Tuesday, September 27, 2022

যক্ষা সনাক্ত করতে অত্যাধুনিক টু-নাট মেসিন ব্যবহার শুরু হলো গুডরিক হাসপাতালে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: আগামী ২০২৫ সালের মধ্যে যক্ষা বা টিবি নির্মুল করার লক্ষ্যমাত্রা নিয়েছে দেশের সরকার।সেই কর্মসূচি সফল করতে বৃহস্পতিবার ডুয়ার্সের চালসার কাছে গুডরিক গ্রুপ হাসপাতালে অত্যাধুনিক টু- নাট মেসিনের সাহায্যে যক্ষা পরীক্ষা ও সনাক্ত করার কাজ শুরু হলো। গুডরিক গ্রুপ দেশের চা শিল্পের এক অগ্রনী প্রতিষ্ঠান। আসাম, ডুয়ার্স ও দার্জিলিংয়ে তাদের ২৯টি চাবাগান রয়েছে।

২০২৫ সালের মধ্যে দেশে টিবি নির্মুল করতে সরকারি ও বেসরকারি উদ্যোগ নেওয়া হয়েছে। গুডরিক গোষ্ঠী আবার টিবি নির্মুল কর্মসূচির ডাইমন্ড মেম্বার অফ টিবি প্লেডজ অংশিদার। সেই কাজে গতি আনতে এই গোষ্ঠীর হাসপাতালে এদিন যক্ষা পরীক্ষা শুরু করা হয়। এদিন বিভিন্ন চাবাগানের শ্রমিকদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়।

গুডরিক গোষ্ঠীর হাসপাতাল গুলির সিনিয়র চিফ মেডিকেল অফিসার ওমপ্রকাশ প্রসাদ এ প্রসঙ্গে জানান, আজ থেকে আমাদের এই হাসপাতালে টু-নাট অত্যাধুনিক মেসিনের সাহায্যে যক্ষা রোগের দ্রুত এবং নির্ভুল পরীক্ষা করা যাবে। আগে যেখানে স্লাইডের মাধ্যমে পরীক্ষা হতে সময় লাগতো এই মেসিনের দ্বারা ঘন্টা খানেকের মধ্যে পরীক্ষার ফল জানা যাবে। আজ এখানে ২৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। 

টু-নাট মেসিন প্রয়োগ  বিশেষজ্ঞ অঙ্কিতা দত্ত জানান, এটা একটা পোর্টেবল টু-নাট মেসিন।প্রয়োজন অনুযায়ী এক স্থান থেকে অন্যত্র নিয়ে যাওয়া যায়। এই মেসিনের সাহায্যে দ্রুত এবং কম খরচে পরীক্ষা করে রোগীকে ফলাফল জানানো যায়”। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইভিল হাসপাতালের মুখ্য স্বাস্থ্য আধিকারিক আশীষ বিশ্বাস,টু- নাট মেসিন সংস্থার ডাঃ পল্লব সাহা প্রমুখ। 

Leave a Comment