News Britant

Sunday, September 25, 2022

কৃষ্ণচূড়ার জন্মদিনে বাজলো ঢাক, কাটা হল কেক, হল মিষ্টিমুখ

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ উপস্থিত সকলের মুখে তখন একটাই কথা, সত্যিই এ যেন এক রোদের জন্মদিন। সাধারণ মানুষেরা যখন কেবলমাত্র নিজেদের বা গৃহপালিত পশুর জন্মদিন পালন করি, তখন নিজের হাতে রোপন করা কৃষ্ণচুড়ার দ্বিতীয় জন্মদিন পালন করে সমাজকে পরিবেশ রক্ষার বার্তা দিলেন দেবীনগরের বাসিন্দা তথা পেশায় পোষ্টাল এজেন্ট দীপক কুমার কর্মকার। যথারীতি নিয়ম মেনে কাটা হল কেক, পথচলতি সাধারণ মানুষের মধ্যে তুলে দেওয়া হল মিষ্টি, সাথে বাজল ঢাক ও করতাল। একটু অন্যরকম পরিবেশে দাঁড়িয়ে বছর দুয়েক আগে এক কঠিন রোগে আক্রান্ত হয়ে পড়েন দীপক বাবু। রায়গঞ্জ হাসপাতাল থেকে তাকে পাঠিয়ে দেওয়া হয় শিলিগুড়িতে। সেখানে গিয়ে  দীর্ঘদিন চিকিৎসার পর সুস্থ হয়ে ঘরে ফিরলেও অবশ হয়ে যায় পা। হারিয়ে যায় স্বাভাবিক চলার ছন্দ। তবুও সবসময়ই পরিবেশের জন্য নতুন কিছু করার ইচ্ছে তার মনের মধ্যে ঘুরপাক খেতে  থাকে। অনেকের মুখে গাছ লাগানোর কথা শুনলেও, গাছ লাগিয়ে বাঁচানোর চেষ্টা থাকে কম। তাই গতবছরই বাড়ির সামনে স্বামী প্রনবানন্দ সরনীর ধারে লাগিয়ে দেন কৃষ্ণ চুড়া গাছ। আজ সেই গাছের দ্বিতীয় জন্মদিন পালন করে দীপক বাবু বলেন, একটি গাছ, একটি প্রাণ কথাটা প্রায়ই শুনি। কিন্তু বাঁচিয়ে তোলার চেষ্টা অনেক কম। আমি চাই সকলে গাছ লাগাও ও তাকে বাঁচিয়ে তোলো। তাই আজ এই উদ্যোগ নিয়েছি।
গাছের জন্মদিনে উপস্থিত হয়েছিল এলাকার সাধারণ মানুষ । তারাও প্রশংসা করেন দীপক বাবুর এই উদ্যোগকে। জন্মদিনে আসা পাড়ার খুদেরা বলে, বইয়ের পাতায় গাছের প্রয়োজনীয়তা পড়েছি। গাছ লাগানো ভীষণ প্রয়োজন। নইলে সকলের খুব ক্ষতি হয়ে যাবে।
এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন রায়গঞ্জ পৌরসভার ওই ওয়ার্ডের কোঅরডিনেটর অভিজিৎ সাহা। তিনি বলেন, এটা একটা অসাধারণ উদ্যোগ। সাধারণ মানুষ যদি সকলে গাছ রক্ষার কাজে নিদর্শন তৈরি করতে পারে, তবেই পৃথিবীতে মানব সভ্যতা আরও দীর্ঘস্থায়ী হবে। শুক্রবার রাতে অনুষ্ঠিত এমন উদ্যোগের পর সকলের মধ্যে মিষ্টিও বিতরন করা হয়।

Leave a Comment