News Britant

Tuesday, September 27, 2022

সার্ক কালচারাল সোসাইটির বৈঠক বসলো ইসলামপুরে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#ইসলামপুর: সার্ক অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলির মধ্যে সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে মেলবন্ধন ও ভাতৃত্ববোধের সেতু গড়ে তুলতে সার্ক কালচারাল সোসাইটির উত্তর দিনাজপুর জেলা শাখার প্রস্তুতি কমিটি বৈঠকে বসল রবিবার। ইসলামপুর টাউন লাইব্রেরীতে অনুষ্ঠিত এই পর্বে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি তথা রাজ্যের সাবেক যুগ্ম সচিব ডঃ অমল কান্তি রায় মূলত সংগঠনের সাংগঠনিক বিষয় নিয়েই আলোচনা করেন।

অন্যদিকে সর্বভারতীয় সম্পাদক তথা কলকাতা হাইকোর্টের আইনজীবী অনিন্দ্য চক্রবর্তী তার আলোচনায় জানান, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় রয়েছে ভিন্ন ধরনের সংস্কৃতি। সেই সমস্ত গ্রামীণ, প্রাচীন এবং বঙ্গীয় সংস্কৃতিগুলিকে নিয়ে আসতে হবে প্রচারের আলোয়। সেসব প্রতিষ্ঠা করতে হবে বিশ্বের মানচিত্রে।

সেই বিষয়কে সঙ্গী করে এই সংস্থার মাধ্যমে এগিয়ে চলছে তাদের ভাবনা। এদিন সেখানে উপস্থিত থেকে সংশ্লিষ্ট সংস্থার লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেন সংগঠনের প্রতিষ্ঠাতা বাংলাদেশের এ টি এম মমতাজুল করিম। ইসলামপুর মহকুমার বিভিন্ন প্রান্তের লেখক, শিল্পী ও কলাকুশলীরা যথাক্রমে ডঃ বাসুদেব রায়, ডাঃ বিনয় ভূষণ বেরা, পম্পা দাস, দ্বিজেন পোদ্দার, মানিক চন্দ্র দাস, চন্দ্র মোহন সিংহ রায়, মহম্মদ তসিরুদ্দিন, দিনেশ পান্ডে, উত্তম সরকার, শ্যামল কান্তি নন্দী, অন্তিম গুহ, দেবশ্রী সাহা।

শিপ্রা রায়, গীতাঞ্জলি কুন্ডুরা এদিন সেখানে উপস্থিতি থেকে সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় পর্বে অংশগ্রহণ করেন। প্রথম পর্বে উপস্থিত ছিলেন কবি নিশিকান্ত সিনহা। সুশান্ত নন্দীকে আহবায়ক এবং ডঃ বাসুদেব রায়কে যুগ্ম আহ্বায়ক করে একটি আহায়ক কমিটি গঠন করা হয়। পরবর্তীতে তৈরি হবে পূর্ণাঙ্গ জেলা কমিটি।

Leave a Comment