News Britant

Sunday, September 25, 2022

চাপানউতরের পর হাট বসলেও শেষ পর্যন্ত জন্য মালে বোনাসের হাট জমলো না

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজারঃ শুক্রবার থেকে চাপানউতরে চলছিল ডুয়ার্সের অন্যতম প্রাচীন মালবাজারে সাপ্তাহিক হাট হবে কি হবে না।  অবশেষে জট কাটিয়ে হাট বসলেও তা কিন্তু, জমে উঠলো না।ডুয়ার্সের চাবলয়ে বোনাসের প্রথম হাটে ক্রেতা- বিক্রেতার সংখ্যা কম থাকায় অনেকেই হতাশ হয়েছেন। রবিবার তৃণমূল কংগ্রেস চা মজদুর ইউনিয়নের প্রথম সন্মেলন উপলক্ষে প্রকাশ্য সমাবেশে প্রধান বক্তা হিসাবে অভিশেক বন্দোপাধ্যায়েয় উপস্থিত থাকার কথা আগেই ঘোষিত হয়েছিল।

নিরপত্তার কারণে রবিবার মাল ও ওদলাবাড়ির হাট বন্ধের নির্দেশ দিয়ে শনিবার হাট বসার কথা প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল। এতেই হাট ব্যবসায়ীরা প্রশাসনের কর্মীদের সাথে বচসায় জড়ায়। পুলিশ এক ব্যবসায়ীকে মারধোর করে বলে অভিযোগ। এরপর ব্যবসায়ীরা রাস্তায় নেমে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ জানান।

অবশেষে পৌরপ্রধান স্বপন সাহা, ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পুলিন গোলদার ও ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অজয় লোহার সহ অন্যান্যদের হস্তক্ষেপে রবিবার নিয়ম মতো সাপ্তাহিক হাট বসে। হাট বসলেও শেষ পর্যন্ত হাট জমে উঠলো না। এতেই হতাশ অনেকে। হাটে সেরকম ভীড় নেই। জৌলুশ নেই পশরার। এদিন হাটে গিয়ে দেখা গেল অনেক কাপড়ের দোকানী তাদের পশরা নিয়ে বসেনি।

বাইরের সবজিওয়ালারা অনেকে আসেনি। বাজারে দেখা হলো শহরের ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা দীপঙ্কর ঘোষের সাথে। তিনি জানান, রবিবার মুলত কাঁচা সবজি ও মাছের জন্য হাটে আসি। অনেকেই আজ আসেনি। তারাতাড়ি বাজার করে গরমের মধ্যে ফিরে যাচ্ছি।ইতিমধ্যেই ডুয়ার্সের বেশ কয়েকটি চাবাগানের বোনাস হয়ে গেছে। ব্যবসায়ীদের আশা ছিল প্রথম হাট ভীড় হবে। কিন্তু, চাবাগানের শ্রমিকরা সেভাবে হাটে আসেনি।

অনেকেই কেনাকাটার জন্য মেটেলি হাটে চলে গেছে। এদিন নিরপত্তার জন্য হাটে যাওয়ার কয়েকটি প্রধান রাস্তা কার্যত অবরুদ্ধ করা হয় প্রশাসনের পক্ষ থেকে। এতে অনেকেই সকাল সকাল বাজার করে ফিরে আসে। হাট ব্যবসায়ী সমিতির সম্পাদক কমল দত্ত জানান, এদিন হাট যেরকম জমেনি। সারাবছর বোনাসের হাটের দিকে তাকিয়ে থাকে ব্যবসায়ীরা। মুলত চাবাগানের শ্রমিকরা হাটে বাজার করতে আসে। আজ শ্রমিক সন্মেলন থাকায় অনেকেই হাটে আসেনি”। 

রতন সাহা নামের এক কাপড়ের ব্যবসায়ী জানান, সকাল থেকে পশরা নিয়ে বসলেও কাস্টমার সেরকম নেই। এদিন বেলা বাড়তেই ৩৫ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা মাথায় নিয়ে আশেপাশের চাবাগান ও গ্রামের মানুষ মাল কলোনির মাঠ অভিমুখে যাওয়া শুরু করে।কলোনির মাঠেই অভিষেক বন্দোপাধ্যায়ের সভা।

Leave a Comment