News Britant

Tuesday, September 27, 2022

বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছেন দোরাইস্বামী, যাচ্ছেন প্রণয় ভার্মা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে দায়িত্বরত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বিদায় নিচ্ছেন। তার বিদায়ী আচার শুরু হয়ে গেছে। এরই অংশ হিসেবে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন তিনি। আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রয়েছে সাক্ষাতের কথা।

চলতি মাসেই বাংলাদেশে দায়িত্ব পালন শেষে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। তার বিদায়ের পরপরই ঢাকার দায়িত্ব নিতে যাচ্ছেন ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। করোনা মহামারির মধ্যেই ঢাকায় দায়িত্ব পালন করতে যান দোরাইস্বামী। রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় দূতের সম্মানে বিদায়ী মধ্যাহ্ণভোজের আয়োজন করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

সেখানে হাইকমিশনারকে দেয়া বিদায়ী বক্তব্যে পররাষ্ট্রসচিব তাকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে আখ্যায়িত করেন। মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সীর সঙ্গেও বিদায়ী সাক্ষাত করেন দোরাইস্বামী। এ সময় বাংলাদেশে কাজ করার সময় সব ধরনের সহযোগিতার জন্য তিনি বাণিজ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। সোমবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন ভারতীয় হাইকমিশনার। ২০২০ সালের অক্টোবরের শুরুর দিকে ঢাকায় আসেন হাইকমিশনার তিনি।

প্রায় দুই বছর ঢাকায় দায়িত্ব পালন শেষে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন। দিল্লি থেকে তিনি লন্ডন যাবেন হাইকমিশনারের দায়িত্ব নিয়ে। দোরাইস্বামীর বিদায়ে শূন্যস্থান পূরণে ঢাকা যাচ্ছেন প্রণয় কুমার ভার্মা। চলতি বছরের ২৯ জুলাই তাকে ঢাকায় নিয়োগের কথা জানায় দিল্লির পররাষ্ট্র দপ্তর। তিনি এর আগে ভিয়েতনামে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তারও আগে তি‌নি ভার‌তের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগে কাজ করেছেন। ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতেও কাজ করেন তিনি। ১৯৯৪ সালে ভার‌তের ফরেন সার্ভিসে যোগ দেয়া প্রণয় ভার্মা কূটনীতিক হিসেবে হংকং, সানফ্রানসিস্কো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে বি‌ভিন্ন প‌দে দা‌য়িত্ব পালন ক‌রেন।

Leave a Comment