News Britant

Saturday, September 24, 2022

ফের এক হাতি শাবকের অস্বাভাবিক মৃত্যু

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#বাঁকুড়া: ফের একটি হাতি শাবকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল বাঁকুড়ায়। আজ সকালে বাঁকুড়ার বড়জোড়া রেঞ্জের গোসাইপুর গ্রামের কাছে একটি জমিতে হাতির শাবকটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে বন দফতরে খবর দেন স্থানীয়রা। পরে বন দফতর মৃতদেহটি উদ্ধার করে বেলিয়াতোড় রেঞ্জ অফিসে নিয়ে গিয়ে ময়না তদন্ত করে। প্রাথমিকভাবে বন দফতরের অনুমান বিদ্যুৎ পৃষ্ঠ হয়েই মৃত্যু হয়েছে হাতি শাবকটির। বন দফতর জানিয়েছে হাতি শাবকটি স্ত্রী হাতি, বয়স আট মাসের কাছাকাছি।

গত দু সপ্তাহের বেশি সময় ধরে বাঁকুড়ার বড়জোড়া রেঞ্জের পাবয়ার জঙ্গলে দাপিয়ে বেড়াচ্ছে ৪৫ টি হাতির দল। এই দলে বেশ কিছু হাতির শাবকও রয়েছে। খাবারের খোঁজে মাঝেমধ্যেই হাতির দলটি আশপাশের এলাকায় হানা দিচ্ছে। আজ সকালে বড়জোড়া রেঞ্জের গোসাইপুর গ্রামের পাশে থাকা একটি ধান জমিতে একটি হাতি শাবককে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। খবর পেয়ে বন দফতর ঘটনাস্থলে যায়।  হাতি শাবকটিকে হাতির দল ঘিরে থাকায় মৃতদেহ উদ্ধারে প্রথমে বেশ বেগ পেতে হয় বনদফতরকে। পরে হাতির দলটিকে সরিয়ে হাতিটির মৃতদেহ উদ্ধার করে বেলিয়াতোড় রেঞ্জ অফিসে আনা হয়।  সেখানেই ময়না তদন্তের পর মৃতদেহটি মাটিতে পুঁতে ফেলা হয়।

হাতি শাবকটির শুঁড়ে পুড়ে যাওয়ার দাগ দেখে বন দফতরের প্রাথমিক অনুমান খোলা বিদ্যুতের তারে বিদ্যুৎ পৃষ্ঠ হয়ে হাতিটির মৃত্যু হয়েছে। কিন্তু কেন বারবার বিদ্যুৎ পৃষ্ঠ হয়ে হাতি মৃত্যুর ঘটনা ঘটছে বাঁকুড়ায়?  বন দফতরের দাবী সচেতনতার অভাবে কিছু চাষী নিজেদের জমির ফসল বাঁচাতে জমির আলে বিদ্যুতের তারের বেড়া দিচ্ছে। তাতেই বিদ্যুৎপৃষ্ঠ হওয়ার মতো ঘটনা ঘটছে। বিষয়টি নিয়ে এলাকায় সচেতনতা বৃদ্ধির পাশাপাশি প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বন দফতর।

Leave a Comment