News Britant

Tuesday, September 27, 2022

স্বচ্ছ পরিবেশের লক্ষ্যে জেলার রাস্তায় ট্যাবলো

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ মূল লক্ষ্য হল পরিবেশের স্বচ্ছতা। আর সেকারণেই এবার জেলা জুড়ে পাঁচ দিন ধরে স্বচ্ছ পরিবেশ গড়ার বার্তা নিয়ে জেলার বিভিন্ন প্রান্তে পৌঁছাতে শুরু করল ২টি ট্যাবলো। মিশন নির্মল বাংলা এবং সর্ব শিক্ষা মিশনের যৌথ উদ্যোগে নির্মল বাংলা এবং নির্মল বিদ্যালয় গড়ার এটি একটি যৌথ উদ্যোগ বলে জানালেন পেডাগোজির জেলা সমন্বয়ক অনুপম দাস।

এদিন তিনি বলেন, প্রতি বছর নির্মল বিদ্যালয় অভিযান এক সপ্তাহ জুড়ে পালন করা হলেও এবছর এটি এক পক্ষকাল ধরে চলবে। এবার নির্মল বিদ্যালয় গড়ার পাশাপাশি নির্মল বাংলা গড়ারও প্রসঙ্গ নিয়ে ট্যাবলোও থাকছে।  এই ট্যাবলো গুলোতে একদিকে যেমন পতঙ্গ বাহিত রোগ নির্মূলীকরনে জোর দেওয়া হয়েছে, তেমনি জল ও জনসচেতনতা সৃষ্টিকেও অগ্রাধিকার দেওয়া হয়েছে।

তাঁর কথায়, পশ্চিম বঙ্গ সরকারের বিদ্যালয় শিক্ষা বিভাগের অধীনে এ’বছর ১৫ থেকে ২৯শে সেপ্টেম্বর পর্যন্ত  নির্মল বিদ্যালয় কর্মসূচি পালন করা হচ্ছে। এই প্রকল্পে সাথে রয়েছে, ভারত সরকারের স্বচ্ছ ভারত মিশন (গ্রামীন)। ইসলামপুর মহকুমা ও রায়গঞ্জ মহকুমার প্রত্যন্ত এলাকায় এই ট্যাবলো গুলো প্রচারাভিযান চালাবে। এছাড়াও নির্মল বিদ্যালয় কর্মসূচির শেষ দিনে জেলা পর্যায়ের বসে আঁকো প্রতিযোগিতায়ও অনুষ্ঠিত হবে।  

এই ট্যাবোলোর আনুষ্ঠানিক সূচনা করেন জেলার শিক্ষা আধিকারিক সঞ্জয় হাওলাদার। তিনি ছাড়াও উত্তর দিনাজপুর জেলা পরিষদে অনুষ্ঠিত এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা সমন্বয়ক অনুপম দাস, জেলা ওয়াটার স্যানিটেশন সেলের জেলা সমন্বয়ক অনুপম চ্যাটার্জী, কপিল কুমার ঘোষ, বিপ্লব সরকার, জেলা ডেপুটি প্রোজেক্ট অফিসার মহঃ হাফিজুল হক সহ অন্যান্যরা।

Leave a Comment