News Britant

Saturday, September 24, 2022

বাংলাদেশে রাতে স্বপ্ন দেখে সকালে বসতঘরের মাটি খুঁড়ে মিলল মূল্যবান বৃদ্ধমূর্তি

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: রাতে স্বপ্ন দেখেছিলেন তার বসতঘরের মধ্যে একটি মূর্তি রয়েছে। এরপর সকালে ঘরের মাটি খুঁড়ে মিলল মূল্যবান প্রাচীন বৃদ্ধমূর্তি। এ কাণ্ড বাংলাদেশের কক্সবাজার জেলার রামুতে এক মুসলিম পরিবারে। উদ্ধার হওয়া বুদ্ধমূর্তিটি বৃহস্পতিবার রামু রাংকুট বনাশ্রম বৌদ্ধবিহারে হস্তান্তর করা হয়েছে।

এর আগে মঙ্গলবার সকালে রামু উপজেলার জোয়ারিয়ানালার চৌধুরীপাড়ায় আবদুর রহিমের বাড়ি থেকে মাটি খুঁড়ে এই বুদ্ধমূর্তি উদ্ধার করা হয়।উদ্ধারকারী আব্দুর রহিম জানান, বেশ কয়েক দিন ধরেই তার স্ত্রী নুর বেগম তাদের বসতঘরের মাটির নিচে বুদ্ধমূর্তি থাকার বিষয়টি স্বপ্নে দেখছিল৷

পরে মাটি খুঁড়লে দুই ফুট নিচে বুদ্ধমূর্তিটি পাওয়া যায়। বুদ্ধমূর্তিটি প্রায় ৬ ইঞ্চি দৈর্ঘ্য ও ৪ ইঞ্চি প্রশস্ত। বুদ্ধমূর্তিটির পেছনের অংশে দুটি বড় চিহ্ন দেখা গেছে। উদ্ধারের পর বুদ্ধমূর্তিটি রামু রাংকুট বনাশ্রম বৌদ্ধবিহারের পরিচালক কে শ্রী জ্যোতিসেন মহাথেরর কাছে হস্তান্তর করা হয়েছে।

কে শ্রী জ্যোতিসেন ভিক্ষু জানান, বৃহস্পতিবার বিকাল ৪টায় বুদ্ধমূর্তিটি আব্দুর রহিম ও তার স্ত্রী রাংকুটে দিতে আসেন। এই বুদ্ধমূর্তিটি বেশ প্রাচীন বলে দাবি এ ভিক্ষুর। বুদ্ধমূর্তিটি পাওয়ার পর যথাযথভাবে সংরক্ষণের জন্য ব্যবস্থা গ্রহণের কথাও জানান জ্যোতিসেন ভিক্ষু।

Leave a Comment