News Britant

Sunday, September 25, 2022

১৩ বছর পর শ্বশুড়ের দেশ বাংলাদেশে গান গাইবেন কবীর সুমন

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: অনেকদিন পর বাংলাদেশের মানুষ তাদের ওপার বাংলার জামাইয়ের গান শোনার সুযোগ পাচ্ছেন। জামাই শুধু গায়কই নন, তিনি একজন গীতিকার, অভিনেতা, কলামিষ্ট, বেতার সাংবাদিক, গদ্যকার ও রাজনীতিক। বহু পরিচয় তাঁর। তিনি কবীর সুমন (সুমন চট্টোপাধ্যায়)। কলকাতার এই গায়ক শেষবার ঢাকায় গিয়েছিলেন ২০০৯ সালে। এরপর অনেকটা অভিমান করেই আর ঢাকায় যাননি প্রখ্যাত এই সংগীতশিল্পী।

২০০০ সালে সুমন চট্টোপাধ্যায় মুসলিম ধর্ম গ্রহণ করে বাংলাদেশের প্রখ্যাত গায়িকা সাবিনা ইয়াসমিনকে গোপনে বিয়ে করেন। পরে নামধারণ করেন কবীর সুমন। সেসময় বিয়ের এই সংবাদটি প্রথম প্রকাশ করে সংবাদ প্রতিদিন বিকেলের সংখ্যায়। সংবাদ প্রকাশের দিনই বিকেলে কোর্টে গিয়ে মুসলিম ধর্ম গ্রহণ করেন ও নতুন নাম নেন। অবশ্য সাবিনার এটি তৃতীয় বিয়ে।

জানা যায়, সাবিনা ইয়াসমিন অনেকদিন আগে থেকেই কবীর সুমনের সঙ্গে থাকছেন না। মেয়ে ফাইরুজ ইয়াসমিন ও ছেলে শ্রাবণের সঙ্গে তিনি থাকেন ঢাকায়। অন্যদিকে, কবীর সুমন রয়েছেন তার কলকাতাতেই। এ নিয়ে সাবিনা ইয়াসমিনকে প্রশ্ন করা হলে তিনি প্রসঙ্গটি বিষয়টি এড়িয়ে যান। সুমন ১৯৪৯ সালের ১৬ মার্চ ভারতের উড়িষ্যায় জন্মগ্রহণ করেন। অন্যদিকে, সাবিনা ইয়াসমিনের জন্ম ১৯৫৪ সালের ৪ সেপ্টেম্বর সাতক্ষীরায়। ২০০৭ সালে প্রতিভাবান এই গুণী শিল্পীর শরীরে মরণব্যাধী ক্যান্সার ধরা পড়ে। সংবাদটি জানার পর ভেঙে পড়েননি তিনি। মনকে শক্ত রেখে, অসংখ্য ভক্ত-শুভানুধ্যায়ীর দোয়া ও ভালোবাসায় ক্যান্সার থেকে সেরে ওঠেন। সিঙ্গাপুরে গিয়ে উন্নত চিকিৎসা নিয়ে বাংলাদেশে ফেরেন। এই শিল্পী জানান, ‘ক্যান্সার থেকে সেরে উঠেছি তো প্রায় এক যুগ হয়ে গেল।

কিন্তু এখনো নিয়মিত চেকআপ করাই। চিকিৎসকের পরামর্শ মেনে চলি। সুমন ঢাকায় আসছেন অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে। ১৫ অক্টোবর থেকে ঢাকার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুরু হতে যাওয়া তিন দিনব্যাপী ‘তোমাকে চাই-এর ৩০ বছর উদযাপন’ অনুষ্ঠানে গান পরিবেশন করবেন তিনি। ১৫ অক্টোবর গাইবেন আধুনিক বাংলা গান, ১৮ অক্টোবর আধুনিক বাংলা খেয়াল এবং ২১ অক্টোবর গাইবেন আধুনিক গান।

১৩ বছর পর ঢাকায় আসা প্রসঙ্গে কবীর সুমন জানিয়েছেন, কোনো অভিমানে নয়; গত এক যুগে তাঁকে বাংলাদেশে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়নি। যদিও কবীর সুমন ঢাকায় আসার ব্যাপারে সরকারি অনুমতি এখনও পাননি। এ প্রসঙ্গে অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান ‘পিপহোল’-এর ফুয়াদ বিন ওমর বলেন, ‘সরকারি অনুমতির জন্য আমরা আবেদন করেছি। আশা করছি, শিগগিরই অনুমতি পেয়ে যাব।’

Leave a Comment