News Britant

Tuesday, September 27, 2022

জেলা জুড়ে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে জনসম্পদ শিক্ষা কর্মসূচী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের জাতীয় শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পর্ষদের উদ্যোগে রাজ্যের বিদ্যালয়গুলিতে অনুষ্ঠিত হবে জনসম্পদ শিক্ষা কর্মসূচী। জেলা শিক্ষা ও প্রশিক্ষণ সংস্থা ও জেলা বিদ্যালয় শিক্ষা বিভাগের তত্বাবধানে রায়গঞ্জ ব্লক ও পৌরসভার চারটি শিক্ষা চক্রের অন্তর্গত সকল নিম্ন প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় সমূহের অষ্টম ও নবম শিক্ষার্থীদের সমন্বয়ে জনসম্পদ শিক্ষা কর্মসূচীর সফল রূপায়ণ, নিবিড় প্রচার ও প্রসারের লক্ষ্যে নির্দিষ্ট বিষয়বস্তু নির্ভর প্রতিযোগিতা হবে।

জেলা শিক্ষা ও প্রশিক্ষণ সংস্থার অধ্যক্ষ জানান,লোক নৃত্য প্রতিযোগিতার মুখ্য উদ্দেশ্যে জনসম্পদ শিক্ষা কর্মসূচীর নিবিড় প্রচার ও প্রসার। পাশাপাশি আধুনিক শিক্ষা বিজ্ঞান ও কৌশলের যথাযথ প্রয়োগ।এছাড়াও লিঙ্গ বৈষম্য দূরীকরণ, নারী পুরুষ ভেদাভেদ রোধ, বাল্য বিবাহ রোধ, কন্যাভ্রুণ হত্যা রোধ সম্পর্কে জনমানসে সচেতনতা বৃদ্ধি করা।বিদ্যালয়ের ৪ থেকে ৬ জন শিক্ষার্থীর সমন্বয় একটি  দল পাঁচ থেকে ছয় মিনিটের মধ্যে নৃত্য পরিবেশন করে বিষয়গুলি তুলে ধরবে।

জেলা সমগ্র শিক্ষা মিশনের পক্ষে সোমনাথ চক্রবর্তী বলেন, ২০১৫ সাল থেকে ভারত সরকার এই কর্মসূচী শুরু করে।২০১৯ সাল পর্যন্ত ব্লক ও জেলা স্তরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হলেও ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারীর কারনে এই কর্মসূচী হয়নি। তিনি জানিয়েছেন, আগামী ২২ সেপ্টেম্বর রায়গঞ্জ দক্ষিণ চক্রের স্কুলগুলি নিয়ে শীতগ্রাম স্কুলে, ২৪ সেপ্টেম্বর উত্তর চক্রের স্কুলগুলি নিয়ে   মহারাজাহাট হাই স্কুলে, রায়গঞ্জ সদর চক্রের স্কুলগুলি নিয়ে রায়গঞ্জ গার্লস হাই স্কুলে ও পূর্ব চক্রের স্কুলগুলি নিয়ে কাশিবাটি হাই স্কুলে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সার্কেল স্তরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীদের নিয়ে আগামী ২৬ সেপ্টেম্বর দেবীনগর কৈলাস চন্দ্র রাধারাণী বিদ্যাপীঠে জেলা স্তরের প্রতিযোগিতাটি হবে বলে জানিয়েছেন তিনি। বিচারক হিসেবে থাকবেন প্রাক্তন প্রধান শিক্ষক, শিক্ষা আধিকারিক, জনশিক্ষা বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তিরা।

Leave a Comment