News Britant

Friday, December 9, 2022

জনশিক্ষা কর্মসূচির অঙ্গ হিসেবে তিনটি স্কুলে জাতীয় লোকনৃত্য প্রতিযোগিতা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ রাষ্ট্রীয় জনশিক্ষা কর্মসূচির অঙ্গ হিসেবে শনিবার রায়গঞ্জ ব্লকের তিনটি স্কুলে একসাথে পালিত হল জাতীয় লোকনৃত্য প্রতিযোগিতা। রায়গঞ্জ সদর সার্কেলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় রায়গঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ে। রায়গঞ্জ উত্তর সার্কেলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় মহারাজাহাট হাই স্কুলে।

পাশাপাশি রায়গঞ্জ পূর্ব চক্রের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় কাশিবাটি বিবেকানন্দ বিদ্যাপীঠে। এদিন জেলার বিদগ্ধ বিচারকদের সামনে বিদ্যালয়গুলোর পড়ুয়ারা এই লোকনৃত্য প্রতিযোগিতায় অংশ নেয়। জেলা ডায়েটের তত্ত্বাবধানে এবং শিক্ষা দপ্তরের সহয়তায় এই কর্মসূচি পালন করা হয় বলে জানালেন সমগ্র শিক্ষা মিশনের কো-অর্ডিনেটর সোমনাথ চক্রবর্তী।

ডায়েটের অধ্যক্ষ ড. সাদাত ও রায়গঞ্জ করোনেশন হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক শুভেন্দু মুখোপাধ্যায় কে পাশে নিয়ে সোমনাথ বাবু বলেন, জেলা, রাজ্য ও জাতীয় পর্যায়ে এটা ভীষণ গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। দেশীয় লোকসংস্কৃতি তুলে ধরতে এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

এমন এক ভিন্ন ধরনের লোকনৃত্যের অনুষ্ঠানে অংশ নিয়ে ভীষণ খুশি অংশ নিতে আসা পড়ুয়ারা। নিজেদের পরিবেশ সুরক্ষিত রাখা, নেশা জাতীয় দ্রব্য বর্জন, একান্নবর্তী পরিবারের বাঁধন, বয়ঃসন্ধিকালীন সমস্যা সহ বিভিন্ন বিষয় নিয়ে নৃত্য উপস্থাপনের পর পড়ুয়ারা বলে, এই প্রতিযোগিতা আমাদের অনেক কিছু শেখালো। পাশের স্কুল আমাদের নাচ ও সংস্কৃতি দেখলো, আমরা ওদের লোকনৃত্যের ভাবনা চিন্তা দেখলাম।

খুব আনন্দ হল। জেলা শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে, এদিনের প্রতিযোগিতার শেষে সেরা দলগুলোকে নিয়ে  আগামী ২৮শে সেপ্টেম্বর জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অনুষ্ঠিত হবে দেবীনগর কৈলাস চন্দ্র রাধারাণী উচ্চ বিদ্যাপীঠে। সেখানকার সেরা দল অংশ নেবে রাজ্য স্তরের প্রতিযোগিতায়।

Leave a Comment