News Britant

Friday, December 9, 2022

আগ্রহ বেড়েছে বিজ্ঞানে, একলাফে ৪ গুন বাড়ল বিজ্ঞান মঞ্চের পরীক্ষার্থীর সংখ্যা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ রবিবার মহালয়ার দুপুরে সমগ্র উত্তর দিনাজপুর জেলায় অনুষ্ঠিত হল পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চের এবছরের বিজ্ঞান অভীক্ষা। জেলার ২৭টি পরীক্ষা কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১১ হাজার। যা সাম্প্রতিক কালের মধ্যে একটা রেকর্ড।

রাজ্যের অন্য জেলা গুলোর মধ্যে উত্তর দিনাজপুর জেলাটি প্রান্তিক জেলা বলেই পরিচিত। গুটিকয়েক সুপ্রসিদ্ধ স্কুলে উন্নত পরিকাঠামো থাকলেও জেলার বেশিরভাগ স্কুলেই একাদশ শ্রেনীতে বিজ্ঞান বিভাগ নেই। তবুও বিগত দুই বছরে জেলা জুড়ে বিজ্ঞান বিষয়ের প্রতি  আগ্রহ বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ।

এমনটাই জানিয়ে আশার কথা শোনালেন পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চের উত্তর দিনাজপুর জেলা সম্পাদক পার্থ প্রতীম ভদ্র। তিনি বলেন, বিগত বছর গুলোতে যখন আমাদের জেলায় আড়াই হাজার বা প্রায় ৩ হাজার মত পরীক্ষায় বসত, তখন এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা হয়েছে ১০৭৯১ জন।

এর মধ্যে চতুর্থ শ্রেণিতে ৭০০জন, পঞ্চম শ্রেণিতে ১৫৭৪ জন,  ষষ্ঠ শ্রেণিতে ১৮৮১ জন, সপ্তম শ্রেণীতে ১৮৯৬ জন, অষ্টম শ্রেণিতে ১৬৫৪ জন, নবমে ১৬৭৭ জন এবং দশম শ্রেণিতে ১৪০৮জন পরীক্ষার্থী এবছরের অভীক্ষায় অংশ নিয়েছে। এটা দেখে বোঝা যাচ্ছে, জেলায় অভিভাবক থেকে পড়ুয়াদের মধ্যে বিজ্ঞান বিষয়ে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞানে আগ্রহ বৃদ্ধি পেলে কুসংস্কার মুক্ত সমাজ গড়ার স্বপ্ন সফল হবে।

জেলায় এই অভীক্ষা পরিচালনা করার অন্যতম দায়িত্বে রয়েছেন দেবীনগর গয়ালাল রামহরি হাই স্কুলের শিক্ষক ড. কৌশিক দত্ত। তিনি জানান, সাধারণ বিজ্ঞান বাদে, অঙ্ক, পদার্থ বিদ্যা, জীবন বিজ্ঞান, রসায়ন এই অভীক্ষার পাঠ্যসূচী। জেলার ২৭টি কেন্দ্রে এই অভীক্ষা নেওয়া হবে।

এর মধ্যে কালিয়াগঞ্জ ৩টি কেন্দ্র, হেমতাবাদে ২টি, রায়গঞ্জে ৩টি, ইটাহারে ১টি, করনদিঘীতে ৭টি, চাকুলিয়ায় ৪টি, ইসলামপুরে ৪টি এবং চোপরায় ৩টি কেন্দ্র তৈরি হয়েছে। দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত এই অভীক্ষা অনুষ্ঠিত হয়। প্রত্যন্ত এলাকায় পরীক্ষা সেন্টার অনুষ্ঠিত হওয়ায় খুশি প্রকাশ করেছেন অভিভাবকেরা।

Leave a Comment