News Britant

Friday, January 27, 2023

শিশু বিজ্ঞান কংগ্রেসের জেলার আসর রায়গঞ্জে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ ৩০তম জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের জেলা পর্যায়ের আসর অনুষ্ঠিত হল বুধবার রায়গঞ্জের সুদর্শন পুর দ্বারিকা প্রসাদ উচ্চ বিদ্যাচক্রে। এদিন জেলা কোঅরডিনেটিং এজেন্সি হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স এসোসিয়েশনের উদ্যোগে এই বিজ্ঞানের আসর বসে।  ১০ থেকে ১৪ বছর বয়সী পড়ুয়াদের মধ্যে বিজ্ঞান অনুসন্ধিৎসা তৈরি করার জন্য কেন্দ্র সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের আর্থিক সহয়তায় এবং রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের পরামর্শে প্রতিটি জেলায় এই কর্মসূচি পালন করা হয় বলে জানালেন হিমতার সম্পাদক অপর্ণা চক্রবর্তী।

সংগঠনের সভাপতি ডঃ পীযুষ দাস বলেন, ২০০৪ সাল থেকে আমরা জেলায় এই কর্মসূচি পালন করছি। করোনা আবহের ২ বছরের ভার্চুয়াল জগত ছেড়ে আবারও অফলাইনে এই আসর অনুষ্ঠিত হচ্ছে। জেলা কোঅরডিনেটর শুভঙ্কর সমাজদারকে পাশে নিয়ে জেলা এ্যাকাডেমিক কোঅরডিনেটর ড. জেলার বিভিন্ন স্কুল থেকে ৯টি বিজ্ঞান মডেল, ১৮টি পোষ্টার এবং ১২টি প্রোজেক্ট উপস্থাপিত হয়। এদিনের আসরে উপস্থিত ছিলেন হাতিয়া হাই স্কুলের সহশিক্ষক মিঠু মল্লিক।

তিনি বলেন, এখানে এসে ভীষণ ভালো লাগছে। করোনা ভীতি কাটিয়ে এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। সংগঠনের সভাপতি জানান, রাজ্য সরকারের পক্ষ থেকে আয়োজিত পোষ্টার প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয়   হয়েছে যথাক্রমে বিদ্যাচক্রের সৌপ্তিক দাস, সুভাষগঞ্জ হাই স্কুলের সম্রাট বিশ্বাস ও বিদ্যাচক্রের অয়ন বিশ্বাস। এছাড়াও বিজ্ঞান মডেল তৈরি প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে সেন্ট জেভিয়ার্সের স্বর্ণায়ু কুন্ডু, বিদ্যাচক্রের দীপায়ন সরকার ও আশীষ কর্মকার।

সংস্থা সূত্রে জানা গেছে, আগামী নভেম্বর মাসে আজকের আসরের সেরা প্রকল্প গুলো রাজ্য পর্যায়ের আসরে অংশ নেবে। এবং সেখানে উপস্থাপিত প্রকল্প গুলোর মধ্যে থেকে সেরা গুলো জাতীয় স্তরে অংশ নেবে। এদিন তীব্র গরমেও যেভাবে বিজ্ঞান পড়ুয়ারা তাদের বিভিন্ন বিষয় গুলো উপস্থাপনা করেছে, তাতে আগামী দিনে বৈজ্ঞানিক অনুসন্ধিৎসা বৃদ্ধি পাবে বলেই বিশ্বাস উপস্থিত মূল্যায়ন কারী ও অতিথিদের।

Leave a Comment