News Britant

Friday, January 27, 2023

মানুষ ও বন্যপ্রাণীর সংঘাত কমাতে সচেতনতা শিবির

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: বন্যপ্রাণী ও মানুষের মধ্যে সংঘর্ষ কমাতে ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের তুরিবাড়ি এলাকায় মালবাজার বন্যপ্রাণী দফতর একটি সচেতনতা শিবিরের আয়োজন হলো। শিবিরে, মাল বন্যপ্রাণী শাখার রেঞ্জার দীপেন সুব্বা, স্পোর এনজিওর প্রকল্প পক্ষে  শ্যামা প্রসাদ পান্ডে, তারঘেরা রেঞ্জের রেঞ্জার কুনাল বর্মণ, নোয়াম  রেঞ্জের রেঞ্জার অমিত মাঙ্গার, স্থানীয় পঞ্চায়েত সদস্য সিবি গুরুং এবং অন্যান্য উপস্থিত ছিলেন।

জানা যায়, তুরিবাড়ি বন সংলগ্ন এলাকা এবং এই এলাকায় প্রায়ই বন্যপ্রাণীর উপদ্রব  দেখা যায়। এমন পরিস্থিতিতে সবসময় বনের প্রাণী ও মানুষের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা থাকে। সাধারণ মানুষকে প্রাণী ও বন সংরক্ষণ সম্পর্কে সচেতন করা হয।, কীভাবে তারা হাতি বা বন্যপ্রাণী থেকে নিজেদের নিরাপদ রাখতে পারে।

এই ধারাবাহিকতায়, বন্যপ্রাণী পর্যবেক্ষণ, মানুষের মধ্যে সংঘর্ষ প্রতিরোধের লক্ষ্যে একটি দল গঠন করা হয়। এদিন স্পোর এনজিও পক্ষ থেকে কুইক রেসপন্স টিমকে সার্চ লাইট, ক্যাপ, রেডিয়াম জ্যাকেট, হুইসেল এবং সাইরেন, ৬ টি হ্যান্ড টর্চ এবং ২টি ব্যাটারি প্রদান করা হয়েছে।

মাল বন্যপ্রান স্কোয়ার্ডের রেঞ্জার দিপেন সুব্বা বলেন, মাল ব্লকের বিভিন্ন প্রান্তে হাতি সহ অন্য বন্যপ্রাণীর উপদ্রব রয়েছে। বিশেষ করে পুজার পর ধান গাছ বড় হয়ে উঠলে হাতির আগমন ঘটে। এসময় গ্রামবাসীদের কি করা উচিত তা বোঝানো এবং কিভাবে বন্যপ্রাণীর হাত থেকে রক্ষা পাওয়া যাবে তার উপায় বাতলানো সহ কুইক রেসপন্স টিম গঠন করার জন্য এই সচেতনতা শিবির করা। বিভিন্ন এলাকায় নিয়মিত এই শিবির চলবে।

Leave a Comment